ইলিশে সয়লাব দখিনের বৃহৎ মৎস্য বন্দর

প্রথম পাতা » কুয়াকাটা » ইলিশে সয়লাব দখিনের বৃহৎ মৎস্য বন্দর
সোমবার ● ২৫ জুলাই ২০২২


ইলিশে সয়লাব দখিনের বৃহৎ মৎস্য বন্দর

মহিপুর (পটুয়াখালী) সাগরকন্যা অফিস॥

৬৫ দিনের অবরোধ শেষে সাগর যাত্রায় জেলেদের জালে মিলেছে ঝাঁকে ঝাঁকে রূপালী ইলিশ। গত দু’বছরের মন্দা কাটিয়ে ইলিশসহ নানা প্রজাতির সামুদ্রিক মাছের এমন প্রাচুর্যতায় হাসি ফুটেছে জেলে, ট্রলার মালিক ও আড়ৎদারদের মুখে। মৌসুম জুড়ে এমন প্রাপ্তিসহ ভাল দাম পেলে লোকসানসহ দাদনের বোঝা লাঘব করতে পারবেন। এমন প্রত্যাশা জেলে ব্যবসায়ীসহ সংশ্লিস্টদের।
সরজমিনে দেখা যায়, দেশের বৃহৎ মৎস্য বন্দর আলীপুর-মহিপুর ঘাটে নোঙর করে আছে মাছ ভর্তি ২০ থেকে ২৫ টি ট্রলার। এসব ট্রলার থেকে শ্রমিকরা মাছ উঠিয়ে নিয়ে যাচ্ছেন আড়তে। উম্মুক্ত দরদামে পাইকারদের কাছে এসব মাছ বিক্রি হচ্ছে সাথে সাথেই। দেশের নানা প্রান্তের ব্যাপক ক্রেতা থাকার উপস্থিত থাকায় বাজার দরও রয়েছে ভাল। ১৪ থেকে ২৮ হাজার টাকা দরে পাইকারী বাজারে বিক্রি হয়েছে ইলিশ। এতে প্রথম দিনেই প্রায় অর্ধকোটি টাকার ইলশসহ নানা সামুদ্রিক মাছ ক্রয়-বিক্রয় হয়েছে এ বন্দর থেকে। জেলে-ব্যবসায়ীরা জানায়, ৬৫ দিনের অবরোধ শেষে প্রথম দিন থেকেই দেশের এ বৃহৎ মৎস্য বন্দরে রয়েছে ইলিশসহ নানা সামুদ্রিক মাছের এমন প্রাচুর্যতা।
ভাল দাম প্রাপ্তির মাধ্যমে জেলেসহ ব্যবসায়ীরা খুঁজে পাবে আর্থিক নির্ভরতা। এমন প্রত্যাশা করে জেলে শাহজালাল মাঝি বলেন, সাগরে প্রচুর মাছ রয়েছে। জাল ফেললেই মিলছে মাছ। কিন্তু সমস্যা হল বরফ পাচ্ছিনা।
মন্নান মাঝি বলেন, একদিনের সাবারেই পেয়েছেন প্রায় সত্তুর মন মাছ। আকারেও বেশ ভাল। যা বিক্রিতে প্রায় ১৪ লক্ষ টাকা অমদানী হবে বলে মনে করছেন তিনি।
মহিপুর বন্দর মৎস্য ব্যবসায়ী সমিতির সাধারন সম্পাদক রাজু আহমেদ রাজা বলেন, প্রতিদিনই বাড়বে ট্রলারের সংখ্যা, বাড়বে ইলিশ। ইলিশ সংরক্ষনের জন্য বরফ উৎপাদন সচল রাখতে বিদ্যুৎ সরবারহ নিরবিচ্ছন্ন রাখার দাবী ব্যবসায়ীদের।
কলাপাড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আপু সাহা বলেন,সরকার আরোপিত অবরোধের সুফল এবং ইলিশ প্রাপ্তির জন্য অনুকূল আবহাওয়া থাকায় জেলেদের জালে অধিক পরিমানে ইলিশসহ নানা প্রজাতির মাছ ধরা পড়ছে। এই ধারা পুরো মৌসুম জুড়ে বহাল থাকবে বলে মনে করছেন এ মৎস্য কর্মকর্তা।


জেআর/এমআর

বাংলাদেশ সময়: ২১:১৫:৫৩ ● ১৪৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ