চরফ্যাশনে বিদেশী জাহাজটি কোস্টগার্ডের হেফাজতে!

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » চরফ্যাশনে বিদেশী জাহাজটি কোস্টগার্ডের হেফাজতে!
শুক্রবার ● ১৫ জুলাই ২০২২


চরফ্যাশনে বিদেশী জাহাজটি কোস্টগার্ডের হেফাজতে!

চরফ্যাশন (ভোলা) সাগরকন্যা প্রতিনিধি॥

ভোলার চরফ্যাশন উপজেলাধীন ঢালচর সংলগ্ন চর নিজামের পূর্বপাশ সংলগ্ন সাগরের মোহানা এলাকায় কাকিনাদা পোর্ট ভারত হতে ১৪ জুলাই আগত জনমানবহীন একটি বিদেশি পাথরবাহী এ জেড কিংদাউ বার্জ চরে আটকে যায়। জাহাজটি এখন কোস্টাগার্ড দক্ষিণ আইচা জোনের নিরাপত্তায় রয়েছে।
বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা আল আল নোমান এর নির্দেশে চরফ্যাশন কর্তৃক বাংলাদেশ কোস্ট দক্ষিণ জোনকে অবগত করেন এবং সার্বিক সহায়তা প্রদানের জন্য অনুরোধ করেন। বাংলাদেশ কোস্ট গার্ড দক্ষিণ জোন অবগত হলে বৃহস্পতিবার দুপুর ১টায় টায় ওই এলাকার উদ্দেশ্যে গমন করার চেষ্টা করে। তবে পথিমধ্যে বৈরী আবহাওয়ার কারণে সমুদ্র মোহনা উত্তাল থাকায় ঘটনাস্থলে কোস্ট গার্ডেল টহল দলের যাওয়া সম্ভব হয়নি। পরবর্তীতে আজ শুক্রবার (১৫ জুলাই) সন্ধায় কোস্ট গার্ড দক্ষিণ জোনের ৯সদস্যের একটি টহল দল ২ইঞ্জিন চালিত কাঠের ট্রলারসহ ১টি সিভিল স্পীড বোট যোগে বার্জ এর অনুসন্ধানে গমন করে।
পরবর্তীতে স্থানে টহল দল ঘটনাস্থলে পৌঁছাতে সক্ষম হয়। এবং উপস্থিত সাধারণ জেলেদের কে বার্জ এর নিকট হতে সরিয়ে দেওয়া হয়। এছাড়াও উৎসুক জেলেদের বার্জ এর নিকট আসতে নিরুৎসাহিত করা হয়। উক্ত বার্জটি পরিদর্শন করে একটি এক্সকেভেটর (ভেকু), একটি পাথর ভাঙার মেশিন, আনুমানিক ১৩,০০০ মেঃটন পাথরসহ বেশ কিছু সরঞ্জামাদি দেখা যায়। উক্ত পাথর কাকিনাদা পোর্ট ভারত হতে কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার মাতারবাড়ী আলট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রজেক্ট এর চলমান কাজের জন্য রওনা করে। পথিমধ্যে বৈরী আবহাওয়ার কারণে সমুদ্র উত্তাল হওয়ায় টো করা টাগ বোট এ এম এ্যাকুয়ার্ড হতে বার্জটি বিছিন্ন হয়ে যায়। বর্তমানে বার্জটি কোস্ট গার্ডের নিরাপত্তায় রয়েছে।
চরনিজাম গ্রামের মো আলম বলেন, আমি সর্বপ্রথম এই জাহাজটি ভাসতে দেখেছি ১৪ জুলাই দুপুর সাড়ে ১২টায়। আমি প্রশাসন ও সাংবাদিকদেরকে অবগতি করেছি।
কোস্টগার্ড দক্ষিণ আইচা জোনের কন্টিজেন্ট কমান্ডার এনামুল হক বলেন, জাহাজটি আমাদের নিয়ন্ত্রনে রয়েছে। আমরা এখনও ঘটনা স্থলে ৯ সদস্যের একটি টীম অবস্থান করা হচ্ছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান বলেন, আমি সাংবাদিকদের মাধ্যমে সংবাদ পেয়ে কোস্টগার্ডকে সংবাদ দিলে তারা উপস্থিত হয়েছে। এখন তাদের হেফাজতেই রয়েছে জাহাজটি।

এএইচ/এমআর

বাংলাদেশ সময়: ২২:৩১:৫৭ ● ১৪৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ