আঠারোগাছিয়ার চাষি মনিরুল যেভাবে স্বাবলম্বী

প্রথম পাতা » বরগুনা » আঠারোগাছিয়ার চাষি মনিরুল যেভাবে স্বাবলম্বী
সোমবার ● ৪ এপ্রিল ২০২২


কৃষক মনিরুল ইসলাম ও তার পরিবার।

সাগরকন্যা রিপোর্ট॥
বরগুনা জেলার আমতলী উপজেলা আঠারোগাছিয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড দরিকাঠা গ্রামের নসা হাওলাদার বাড়ির মো. মনিরুল ইসলাম হাওলাদার (৪৫) সমন্বিত মাছ ও তরমুজ চাষ করে আজ স্বাবলম্বী। মনিরুল ইসলাম হচ্ছেন নাসির উদ্দিন হাওলাদার ওরফে নসা হাওলাদারের ছেলে। কৃষি কাজই তাদের একমাত্র আয়ের উৎস্য। মানুষের সাথে দিনমজুরের কাজ করে তারা তাদের জীবন পরিচালনা করতেন একসময়। এখন তারা নিজেদেরই ক্রয়কৃত জমিতে কৃষি ব্যাংকের ঋণ নিয়ে মাছের পাশাপাশি তরমুজ চাষ করে স্বাবলম্বী হয়েছেন।
‘ক্ষেত থেকে শতশত তরমুজ বিক্রি হচ্ছে, রং বেরঙের সুস্বাদু তরমুজ। লাভজনক হওয়ায় দিনদিন খুব জনপ্রিয় হয়ে উঠছে তরমুজচাষ।’ কথাগুলো বলছিলেন চাষী মনিরুল ইসলাম। তিনি আরো বলেন, একসময় আমরা মানুষের সাথে কাজ করতাম। ধীরেধীরে আমরা কষ্ট করে টাকা জমিয়ে ২২ শতাংশ জমি ক্রয় করি। পাশাপাশি অন্য মানুষের কাছ থেকে একসোনা কিছু জমি নেই। আর সেই জমিতেই মাছ চাষের পাশাপাশি তরমুজ চাষ করে আল্লাহ আমাকে এখন দু’হাত ভরে দিয়েছেন।
এ বিষয়ে একই গ্রামের মো. আফছের উদ্দিন মাওলানা, মো. তোতা মৃধা, মো. হোসেন গাজী, ইসমাইল চৌকিদার, শাহানুর মেলকার বলেন, অনেক কষ্ট করে চলত মনিরের সংসার। সে পরিশ্রম করে এই জমি চাষ করে অনেক ভালো আছে। তাঁরা আরো বলেন, আমাদের গ্রামের বেকার যুবকরাও যদি মনিরের মত পরিশ্রম করে তাহলে তারাও স্বাবলম্বী হতে পারবে বলে আমাদের বিশ্বাস।

এসডি/এনবি

বাংলাদেশ সময়: ১১:২১:৪৩ ● ১১৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ