গলাচিপায় নানা আয়োজনে শিব পূজা অনুষ্ঠিত

প্রথম পাতা » পটুয়াখালী » গলাচিপায় নানা আয়োজনে শিব পূজা অনুষ্ঠিত
মঙ্গলবার ● ১ মার্চ ২০২২


গলাচিপায় নানা আয়োজনে শিব পূজা অনুষ্ঠিত

গলাচিপা (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়াখালীর গলাচিপায় ভগবান শিবকে দেবাদিদেব বলা হয়। কারণ সকল দেবতার দেবতা মহাদেব। ভগবান শিবের বহু রূপ ও বহু নাম আছে। যেমন শিবশঙ্কর, মহাদেব, ভোলানাথ সহ ইত্যাদি।
মঙ্গলবার (১ মার্চ) সকাল থেকে মহা শিবরাত্রি ব্রত পালিত হচ্ছে। দিনটিতে সব জায়গায় শিব পূজা পালিত করা হয়। আর এই শিব পূজাও গলাচিপা শহরে কেন্দ্রীয় কালিবাড়ি মন্দির, থানা রোড, কর্মকার পট্টি সহ বিভিন্ন মন্দিরে শিব পূজার আয়োজন করেন গলাচিপা পৌর শহরের বেশির ভাগ হিন্দু মহিলারা আসেন মন্দিরে এবং শিব পূজা দেয়।  শিবের মাথা দুধ, ডাবের জল ঢালে। শিব পূজা সর্ম্পকে মন্দিরের পুরোহিত গণ বলেন, এই পূজা যে নারী করে সেই নারী ভালো ও সুশিল স্বামী পায়। তাছাড়াও দেবাদিদেব মহাদেব তার সকল কষ্ট দূর করে। গলাচিপায় শিব পূজায় প্রতি বছর অনেক মানুষের সমাগম হয়। এবারো তাই পূজা উপলক্ষে অনেক মানুষের সমাগম দেখা যায় মন্দির গুলোতে।
শিব পূজায় অংশ নেওয়া শিউলী রায় বলেন, শিব পূজা করার আগমুহূর্ত পর্যন্ত উপবাস থাকতে হয়। আর এই উপবাস পূজার পর ভাঙ্গা হয় এবং সারাদিন নিরামিস খেতে হয়। অর্থাৎ কোনো মাছ, মাংস,  পেঁয়াজ খাওয়া যাবে না আর ভগবান শিবের কৃপা সর্বদা তার উপর থাকবে। শুধু তাই নয়, শিব পূজা করলে ভালো একজন স্বামীও পাবে। শহরের মন্দির গুলোতে শিব পূজায় আগের মতো লোকসংখ্যা হয়েছে দেখা গেছে শিব পূজায় অংশ নেওয়ার জন্য সকল নারীরা লাইন ধরে দাঁড়িয়ে থাকে। শিব পূজায় শুধু মেয়েদের পাশাপাশি ছেলেদেরও দেখা গিয়েছে। মিঠুন নামে এক ভক্ত শিব পূজায় অংশগ্রহণ করে। তার কাছে জানতে চাইলে বলেন, আমি আমার পরিবারের সাথে শিবের মাথায় জল ঢালতে আসছি। আর শিব ঠাকুরের কাছে প্রার্থনা করছি আমি যেন ভালো কাজ করতে পারি।
উল্লেখ্য এই পূজা উপলক্ষে গলাচিপায় বিভিন্ন মন্দিরে পূজা অর্চনা, ধর্মীয় কীর্ত্তন সহ নানা আয়োজন করা হয় অনুষ্ঠান। শেষে প্রসাদ বিতরণের মধ্যে দিয়ে সমাপ্ত হয়। এ বিষয়ে কেন্দ্রীয় কালিবাড়ি কমিটির সভাপতি দিলীপ বণিক বলেন, প্রতি বছরের ন্যায় এ বছরও শিব পূজা করা হয়েছে।

এসডি/এমআর

বাংলাদেশ সময়: ২১:০২:৫৯ ● ৭৩৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ