নেছারাবাদে ফসলের পোকা দমনে আলোক ফাঁদ

প্রথম পাতা » পিরোজপুর » নেছারাবাদে ফসলের পোকা দমনে আলোক ফাঁদ
বৃহস্পতিবার ● ৭ অক্টোবর ২০২১


নেছারাবাদে ফসলের পোকা দমনে আলোক ফাঁদ

নেছারাবাদ (পিরোজপুর) সাগরকন্যা প্রতিনিধি॥

নেছারাবাদে ধান ক্ষেতের ক্ষতিকর পোকার উপস্থিতি নির্নয়ে আলোক ফাঁদ প্রযুক্তির ব্যবহার দিন দিন বাড়ছে। আলোক ফাঁদ প্রযুক্তি ব্যবহার করে ক্ষতিকর পোকার উপস্থিতি নির্নয়ের পরে জমিতে কীটনাশক প্রয়োগ করতে কৃষকদের উৎসাহ দিচ্ছে কৃষি বিভাগ। এতে কৃষকদের উৎপাদন খরচ এবং অপ্রজোনীয় কীটনাশক ব্যবহার কমবে। আর ফসল হবে বিষমুক্ত।

বুধবার সন্ধ্যায় উপ-সহকারি কৃষি কর্মকর্তারা ১৫টি ব্লকে একযোগে ক্ষতিকর পোকার উপস্থিতি নির্নয়ে কৃষকদের উৎসাহিত করতে আলোক ফাঁদ প্রযুক্তি ব্যবহার কার্যক্রম পরিচালনা করেছেন।
পূর্ব সোহাগদল এলাকায় সরেজমিন দেখা যায় ধানের জমির পাশে তিনটি খুটি পুতে সেখানে একটি চার্জার বাতি ঝোলানো হয়েছে। বাতির নিচে গোলা সাবান মিশ্রিত একটি পানির পাত্র রাখা হয়। বাতির আলো জ¦ালানোর সাথে সাথে ফসলের জমি থেকে বিভিন্ন জাতের পোকা উড়ে এসে পাত্রের পানিতে পড়ে মারা যায়। পাত্রে মারা যাওয়া পোকা দেখে সহজেই নির্নয় করা যায় কোন পোকা ক্ষকিকর এবং জমিতে কি পরিমান পোকা রয়েছে।

আলোক ফাঁদ দেখতে আসা কৃষক মো. আব্দুল হালিম বলেন, এটি জানতাম না। এখন থেকে জমিতে কীটনাশক দেয়ার আগে এ প্রযুক্তি ব্যবহার করে পোকা আছে কিনা তা নির্নয় করে দেখব।
উপজেলা কৃষি কর্মকর্তা চপল কৃষ্ণ নাথ সাগরকন্যাকে বলেন, চলতি রোপা আমন মৌসুমে ৬২১০ হেক্টর জমিতে ধানের চাষ হয়েছে। ধান ক্ষেতে উপকারি ও অপকারি দু ধরণের পোকা থাকে। এ পদ্ধতি ব্যবহারের ফলে জমিতে কোন ধরণের পোকা রয়েছে  তা নির্নয় করা যায়। এতে উৎপাদন ব্যয় কমবে এবং বিষমুক্ত ফসল হবে।

আরএ/এমআর

বাংলাদেশ সময়: ২০:৪৭:০৪ ● ১১০২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ