ঝালকাঠি হানাদার মুক্ত দিবস আজ

প্রথম পাতা » ঝালকাঠী » ঝালকাঠি হানাদার মুক্ত দিবস আজ
মঙ্গলবার ● ৮ ডিসেম্বর ২০২০


ঝালকাঠি হানাদার মুক্ত দিবস আজ

ঝালকাঠি সাগরকন্যা প্রতিনিধি॥

আজ মঙ্গলবার (৮ ডিসেম্বর) ঝালকাঠি হানাদার মুক্ত দিবস। একাত্তরের এই দিনে হানাদার মুক্ত হয় দখিন জনপদের জেলা ঝালকাঠি। তবে একাত্তরের দীর্ঘ ৯ মাস নির্মম গণহত্যা চলে জেলার বিভিন্ন এলাকায়। জেলাজুড়ে নির্মম গণহত্যার সেইসব নিরব স্বাক্ষী বধ্যভূমি ও গণকবরগুলো স্বাধীনতার এত বছর পেরিয়ে গেলেও পড়ে আছে অযতœ আর অবহেলায় । যদিও সরকারি ভাবে ভূমি অধিগহণসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে তা রক্ষণাবেক্ষন করা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।
মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন পান্না জানান, ৮ ডিসেম্বর ভোররাতে ঝালকাঠিতে থাকা পাকিস্তানী সৈন্যরা শহর ছেড়ে নদী পথে পালিয়ে যায়। দুপুরে শহরের কাঠপট্টি এলাকায় রাজাকার নেতা বারেকের নেতৃত্বে ৩৬টি রাইফেল সহ রাজাকার স্থানীয় তরুণ মুক্তিযোদ্ধাদের কাছে আত্মসমর্পণ করে। সন্ধ্যায় ঝালকাঠি, নলছিটি ও কাঠালিয়া থানা দখলে করে নেয় মুক্তিযোদ্ধাদের সংঘবদ্ধ দল। গভীর রাত পর্যন্ত মুক্তিযোদ্ধা ও সাধারণ জনতা ঢল নামে ঝালকাঠির পথে পথে। জয় বাংলার স্লোগানে মুখোরিত ঝালকাঠির আকাশ-বাতাস।
এদিকে একাত্তরের দীর্ঘ ন’মাস জেলার অসংখ্য বধ্যভূমিতে অগনিত সাধারণ মানুষ ও মুক্তিযোদ্ধাদের হত্যা করে পাকিবহিনী ও তাদের এদেশিয় এজেন্ট রাজাকার-আলবদর বাহিনী। নির্মম নির্যাতনের স্মৃতিচিহ্ন জেলার বধ্যভূমি ও গণকবর আজ অযন্ত অবহেলায় পড়ে আছে। দু’একটি স্থানে স্মৃতিস্তম্ভ নির্মান হলেও বেশির ভাই স্থানই অরক্ষিত।
তবে ভূমি অধিগ্রহনসহ অন্যান্য প্রদক্ষেপ গ্রহন করে জেলার ২২টি বধ্যভূমি ও গণকবর সংরক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মো: জোহর আলী।

এমকেই/এমআর

বাংলাদেশ সময়: ২০:২৪:৪৭ ● ২৪২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ