মধ্যরাত থেকে শুরু মা- ইলিশ শিকারে নিষেধাজ্ঞা

প্রথম পাতা » কুয়াকাটা » মধ্যরাত থেকে শুরু মা- ইলিশ শিকারে নিষেধাজ্ঞা
মঙ্গলবার ● ১৩ অক্টোবর ২০২০


মধ্যরাত থেকে শুরু মা- ইলিশ শিকারে নিষেধাজ্ঞা

কুয়াকাটা সাগরকন্যা রিপোর্ট॥

মঙ্গলবার (১৩ অক্টোবর) মধ্যরাত থেকে ৪নবেম্বর পর্যন্ত কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরসহ রাবনাবাদ, ইলিশের অভয়াশ্রম আন্ধারমানিক, সোনাতলা, খাপড়াভাঙ্গাসহ সারাদেশে অভয়াশ্রমখ্যাত সকল নদীতে ইলিশ শিকারবন্ধ থাকছে। ইতোমধ্যে গভীর সমুদ্রে ইলিশসহ বিভিন্ন মাছ শিকারী হাজারো ফিশিং বোট কিনারে ফিরে এসেছে। ঘাটে নোঙর করে ট্রলার রেখে জেলেরা ছুটির আমেজে বাড়িতে ফিরেছে। মা ইলিশ রক্ষায় বরাবরের মতো এবছরও ইলিশ শিকারের নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে। তবে এ বছর এই জনপদের জেলে, ট্রলার ও আড়তমালিকরা কাঙ্খিত ইলিশ না পাওয়ায় রয়েছেন লোকসানের বোঝায়। গেল বছরের মতো খুশির মেজাজে নেই এ পেশা সংশ্লিষ্টরা। মুখে হাসি নেই পেশার অধিকাংশ মানুষের।
কুয়াকাটা-আলীপুর আড়ত ও ট্রলার মালিক সমিতির সভাপতি ইউপি চেয়ারম্যান আনছার উদ্দিন মোল্লা জানান, এ বছর ইলিশ নেই। পুরো সিজনে লোকসানে রয়েছেন। তার দাবি একেকটি বড় ট্রলার (লম্বা জালের) কমপক্ষে দশ লাখ টাকা লোকসানে আছে। তার ভাষায়,‘ অবরোধে কোন লাভ নেই।’ এফবি মরিয়ম ট্রলারের মাঝি ইউসুফ জানান, যেখানে পুরো মৌসুমে ৮০ লাখ থেকে এক কোটি টাকার ইলিশ বিক্রি করার কথা, সেখানে এ বছর এখন পর্যন্ত ২০-২২ লাখ টাকার বেশি কেউ বিক্রি করতে পারেনি। অথচ; প্রত্যেক বোটের খাওন খরচ, বাজার, বরফ, তেলসহ ব্যয় হয়েছে কমপক্ষে ৩০ লাখ টাকা। এ মাঝির দাবি প্রায় এক মাস আগের পূর্ণিমায় যেসব ইলিশ ধরা পড়েছে, ওই মাছের শতকরা ৭০টির বেশি পেটে ডিম ছিল। আর এখন যে ইলিশ ধরা পড়ছে তার শতকরা ৮০ টার পেটে ডিম নেই। প্রজনন মৌসুম নিয়ে জেলেরা প্রশ্ন করেছেন। সকলের দাবি এ বছর কোটি কোটি টাকার লোকসানে রয়েছে ইলিশ শিকারি ট্রলার মালিকসহ আড়ত মালিক।
বর্তমানে ইলিশ পেশা সংশ্লিষ্ট সবাই হতাশা ব্যক্ত করেছেন। কারণ আর সামনে আদৌ ইলিশ পড়বে কি না তা নিয়ে অনিশ্চয়তা আরও বেড়েছে। মোট কথা লোকসানের ধকলে জেলে, ট্রলার মালিক, আড়ত মালিকসহ পেশা সংশ্লিষ্ট সবাই হতাশা ব্যক্ত করেছেন। তারপরও অবরোধের কারণে ট্রলার নিয়ে ঘাটে নোঙর করেছেন সবাই। তবে কলাপাড়ার ১৮ হাজার জেলে পরিবার এই নিষেধাজ্ঞাকালীন বিশেষ বরাদ্দের দাবি করেছেন।

এমইউএম/এমআর

বাংলাদেশ সময়: ২০:৩৩:৪৩ ● ৩৬৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ