কাতার থেকে উড়োজাহাজ লিজ আনছে বিমান

প্রথম পাতা » জাতীয় » কাতার থেকে উড়োজাহাজ লিজ আনছে বিমান
শুক্রবার ● ৩ মে ২০১৯


কাতার থেকে উড়োজাহাজ লিজ আনছে বিমান

ঢাকা সাগরকন্যা অফিস॥

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কাতারের আলাফকো এভিয়েশন লিজ অ্যান্ড ফাইন্যান্স কোম্পানি থেকে ৬ বছরের জন্য দুটি বোয়িং ৭৩৭ উড়োজাহাজ লিজ আনছে। চলতি মাসেই ওই বিমান দুটি ঢাকায় এসে পৌঁছানোর কথা রয়েছে। লিজ নেয়া উড়োজাহাজ দুটির প্রতিটি ১৬২ জন যাত্রী ধারণে সক্ষম। তার মধ্যে বিজনেস ক্লাস ১২টি ও ইকোনমিক আসন ১৫০টি। বিমান বাংলাদেশ এয়ারলাইনস সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।
সংশ্লিষ্ট সূত্র মতে, কাতার থেকে দুটি বোয়িং উড়োজাহাজ লিজ নেওয়ার ফলে বিমানের বহরে আকাশযানের সংখ্যা দাঁড়াবে ১৫টি। বর্তমানে রাষ্ট্রীয় পতাকাবাহী ওই সংস্থার বহরে আছে দুটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার, ৪টি বোয়িং ৭৭৭-৩০০, ৪টি ৭৩৭-৮০০ ও ৩টি ড্যাশ-৮ উড়োজাহাজ। কাতাওে আলাফকো’র উড়োজাহাজের সংখ্যা ৬০টি। ভারতের এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো, মালয়েশিয়া এয়ারলাইনস, সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসসহ ২০টি প্রতিষ্ঠান তাদের আকাশযান লিজ নিয়েছে।
সূত্র জানায়, বিগত ১৯৯২ সালে কুয়েত এয়ারওয়েজ করপোরেশন আলাফকো এভিয়েশন লিজ অ্যান্ড ফাইন্যান্স কোম্পানি প্রতিষ্ঠা করে। আর ১৯৯৯ সালে প্রতিষ্ঠানটি অধিগ্রহণ করে কুয়েত ফাইন্যান্স হাউজ। ২০০৬ সালে কুয়েত স্টক একচেঞ্জে তা নিবন্ধিত হয়। এর ৪৬ শতাংশ মালিকানা কুয়েত ফাইন্যান্স হাউজের, ১৪ শতাংশ গালফ ইনভেস্টমেন্ট করপোরেশনের ও ১০ শতাংশ কুয়েত এয়ারওয়েজ করপোরেশনের। বাকি ৩০ শতাংশ ব্যক্তি শেয়ারমালিকের।
এদিকে উড়োজাহাজ লিজ আনা প্রসঙ্গে বাংলাদেশ বিমানের একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা জানান, দুটি উড়োজাহাজ লিজের জন্য আলাফকো এভিয়েশন লিজ অ্যান্ড ফাইন্যান্স কোম্পানির সঙ্গে বাংলাদেশ বিমানের চুক্তি হয়েছে। তবে এখনো ডেলিভারির তারিখ চূড়ান্ত হয়নি। তবে আশা করা যায় চলতি মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই উড়োজাহাজ দুটি বাংলাদেশ বিমান বহরে যুক্ত হবে। ফলে বিমানের চলমান রুটের পাশাপাশি নতুন চালু হওয়া রুটে ফ্লাইট শিডিউলে কোনও প্রতিকূলতা সৃষ্টি হবে না।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ১৯:৪০:২৮ ● ৩৯৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ