আচরণ বিধি লঙ্ঘণের অভিযোগআমতলীতে আ’লীগের সভা বন্ধ করে দিয়েছে প্রশাসন

প্রথম পাতা » বরগুনা » আচরণ বিধি লঙ্ঘণের অভিযোগআমতলীতে আ’লীগের সভা বন্ধ করে দিয়েছে প্রশাসন
রবিবার ● ১০ ডিসেম্বর ২০২৩


আমতলীতে আ’লীগের সভা বন্ধ করে দিয়েছে প্রশাসন

আমতলী (বরগুনা) সাগরকন্যা প্রতিনিধি॥

আচরণ বিধি লঙ্ঘণের অভিযোগে বরগুনার আমতলী উপজেলার আওয়ামীলীগের বিশেষ বর্ধিত সভা উপজেলা প্রশাসন বন্ধ করে দিয়েছে। বরিবার দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) আবদুল্লাহ আবু জাহের অননুমোদিত সভার কার্যক্রম বন্ধ করে দেন।
জানাগেছে, উপজেলা আওয়ামীলীগ আয়োজিত বিশেষ বর্ধিত সভা রবিবার সকাল ১০ টায় পৌর শহরের আব্দুল্লাহ মার্কেটে শুরু হয়। শুরুতেই সভা স্থানে ৬ টি মাইক ব্যবহার করে সভার কার্যক্রম চালাচ্ছিল নেতাকর্মীরা। ওই সভা সফল করতে  গুলিশাখালী ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি ইউপি চেয়ারম্যান অ্যাড. এইচএম মনিরুল ইসলাম মনি, সাধারণ সম্পাদক আব্দুস সোবাহান লিটন ও পৌর কাউন্সিলর রিয়াজ উদ্দিন মৃধাসহ বিভিন্ন এলাকা থেকে মিছিল নিয়ে সভাস্থলে আসেন। এতে নির্বাচনী আচরণ বিধি চরম লঙ্ঘিত হয়েছে বলে অভিযোগ করেন স্বতন্ত্র প্রার্থী বরগুনা জেলা আওয়ামীলীগ সাবেক সদস্য আলহাজ্ব গোলাম সরোয়ার ফোরকান। সভার শুরুতে উপজেলা আওয়ামীলীগ সভাপতি মেয়র মতিয়ার রহমান বলেন, আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নির্দেশ যারা নৌকার বিরুদ্ধে নির্বাচন করছেন তাদের তালিকা করে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন, স্বতন্ত্র প্রার্থী থাকবে না, অন্যান্য প্রার্থীদের সঙ্গে আমাদের প্রতিদ্বন্ধিতা হবে। বরগুনা-১ (আমতলী-তালতলী ও বরগুনা সদর) আসনের আওয়ামীলীগ মনোনীত প্রার্থী সাংসদ ধীরেন্দ্র দেবনাথ শম্ভ্রু উপস্থিতিতেই তিনি এমন বক্তব্য দেন। এমন উসকানী মুলক বক্তব্য, অননুমোদিত সভা করে জনসমাগম ও আচরণ বিধি লঙ্ঘণের খবর পেয়ে নির্বাচনী অনুসন্ধান কমিটির ১০৯ বরগুনা-১ চেয়ারম্যান ও যুগ্ম জেলা জজ আহম্মদ সাইদ সভাস্থালে উপস্থিত হন। তার নির্দেশে আচরণ বিধি লঙ্ঘিত হওয়ায় বর্ধিত সভার কার্যক্রম উপজেলা সহকারী কমিশনার (ভুমি) আবদুল্লাহ আবু জাহের বন্ধ করে দেন। উপজেলা আওয়ামীলীগ সভাপতি পৌর মেয়র মতিয়ার রহমানের সভাপতিত্বে বর্ধিত সভায় প্রধান অতিথি ছিলেন বরগুনা-১ আসনের সংসদ সদস্য আওয়ামীলীগ মনোনিত প্রার্থী অ্যাড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভুসহ জেলা ও উপজেলা আওয়ামীলীগ নেতৃবৃন্দ। পরে সংক্ষিপ্ত পরিসরে সভা শেষ করে দেন উপজেলা আওয়ামীলীগ। অপর দিকে ১৮ তারিখের পরে কোন স্বতন্ত্র প্রার্থীরা মাঠে থাকবে না, যদি থাকে তাদের পিটিয়ে নির্বাচনী মাঠ থেকে বিতারিত করা হবে, এমনকি কোন এজেন্টও দিতে পারবে না, মেয়র  মতিয়ার রহমানের এমন বক্তব্যের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী আলহাজ্ব গোলাম সরোয়ার ফোরকান প্রধান নির্বাচন কমিশনারের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন।
স্বতন্ত্র প্রার্থী বরগুনা জেলা আওয়ামীলীগ সাবেক সদস্য আলহাজ্ব গোলাম সরোয়ার ফোরকান বলেন, উপজেলা আওয়ামীলীগ বর্ধিত সভার নামে আচরণ বিধি লঙ্ঘণ করছেন। দলীয় নেতাকর্মীরা মিছিল নিয়ে সভামঞ্চে এসেছেন। এটা আচরণ বিধির চরম লঙ্ঘণ। তিনি আরো বলেন, আচরণ বিধিতে মাইক ব্যবহারের নিষেধাজ্ঞা থাকলেও তারা তা মানছেন না। অনেক মাইক ব্যবহার করে বর্ধিত সভা করেছেন। ওই সভায় মেয়র মতিয়ার রহমান স্বতন্ত্র প্রার্থী থাকবে না বলে হুমকি দেন। এটা আচরণ বিধির চরম লঙ্ঘণ। এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবী জানান তিনি।
আমতলী উপজেলা আওয়ামীলীগ সভাপতি পৌর মেয়র মতিয়ার রহমান বলেন, বিশেষ বর্ধিত সভা আওয়ামীলীগের আভ্যন্তরিন সভা ছিল। ওই সভায় প্রার্থীর পক্ষে ভোট চাওয়া হয়নি বা আচরণ বিধি লঙ্ঘণ হয় এমন কোন কার্যক্রম করা হয়নি। তিনি আরো বলেন, উপজেলা প্রশাসন আমাদের মাইক ব্যবহার বন্ধ করতে ও জন সমাগম কমাতে বলেছেন আমরা প্রশাসনের নির্দেশ মত মাইক বন্ধ করেছি। পরবর্তীতে সংক্ষিপ্ত পরিসরে সভার কার্যক্রম শেষ করেছি।
আমতলী উপজেলা সহকারী কমিশনা (ভুমি) আব্দুল্লাহ আবু জাহের বলেন, অননুমোদিত নির্বাচনী সভায় জনসমাগম,  আচরণ বিধি লঙ্ঘণ ও উসকানী মুলক বক্তব্য দেয়ার সভার কার্যক্রম বন্ধ করে দিয়েছি।
নির্বাচনী অনুসন্ধান কমিটির ১০৯ বরগুনা-১, চেয়ারম্যান ও যুগ্ম জেলা জজ আহম্মদ সাইদ বলেন, আচরণ বিধি লঙ্ঘণের কারনে উপজেলা প্রশাসনকে সভার কার্যক্রম বন্ধের ব্যপারে ব্যবস্থা নেয়ার আদেশ দিয়েছি। তিনি আরো বলেন, এ ব্যপারে পরবর্তীতে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।

 

 

এমএইচকে/এমআর

বাংলাদেশ সময়: ২২:১৪:১২ ● ৮১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ