গলাচিপায় সাইক্লোন শেল্টারে ছুটছে চরাঞ্চলের বাসিন্দারা

প্রথম পাতা » পটুয়াখালী » গলাচিপায় সাইক্লোন শেল্টারে ছুটছে চরাঞ্চলের বাসিন্দারা
শনিবার ● ১৩ মে ২০২৩


গলাচিপায় সাইক্লোন শেল্টারে ছুটছে চরাঞ্চলের বাসিন্দারা

গলাচিপা (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়াখালীর গলাচিপায় সাইক্লোন শেল্টারে ছুটছে বিচ্ছিন্ন চরকারফারমা দ্বীপের মানুষ। সময় যত অতিবাহিত হচ্ছে ঘূর্ণিঝড় মোখা ততই তার রূদ্রমুর্তি ধারণ করে উপকূলের দিকে এগোচ্ছে। আর তাই মানুষ নিজেরদের জানমাল বাঁচানোর জন্য ছুটছে কাছাকাছি আশ্রায়ন কেন্দ্র তথা সাইক্লোন শেল্টারের দিকে। তবে উপজেলার গলাচিপা সদর ইউনিয়নের বিচ্ছিন্ন দ্বীপ চরকারফারমায় কোন সাইক্লোন শেল্টার না থাকায় নদী পাড়ি দিয়ে তারা ছুটছে নিরাপদ স্থানে।
বিচ্ছিন্ন দ্বীপ চরকারফারমায় নারী, শিশু ও বৃদ্ধসহ প্রায় এক হাজার মানুষ চর ঝুঁকির মধ্যে রয়েছে। নিরাপদ আশ্রয়ে তাদের নেয়ার জন্য দুই দিন ধরে উপজেলা প্রশাসনের চেষ্টার পরে অবশেষে শনিবার (১৩ মে) সন্ধ্যার দিকে ট্রলারে করে দুই শতাধিক লোক নিরাপদ আশ্রয়ে এসেছেন। অন্যরা ঘরবাড়ি ও গবাদি পশু ছেড়ে আসতে চাইছেন না। অথচ চরে কোন আশ্রয়কেন্দ্র নেই, নেই কোন বেড়িবাঁধ। ফলে অনড় আইনশৃঙ্খলা বাহিনীসহ ও উপজেলা প্রশাসনের লোকজন চরকারফারমায় অবস্থান করে দফায় দফায় ট্রলার যোগে নদীর ওপার মূল ভূখ-ে সাইক্লোন সেন্টারে ওই চরের লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নিচ্ছেন।
গলাচিপা সদর ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন টুটু দাবি করেন, চরকারফায় একটি সাইক্লোন সেন্টার থাকলে ঝড়ের সময় উত্তল আগুনমুখা পাড়ি দিয়ে মূল ভূখ-ে এসে আশ্রয় নিতে হতো না। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন আল হেলাল বলেন, আমরা সকাল থেকে চরকারফারমার নারী, শিশু ও বৃদ্ধদের ইতিমধ্যে সাইক্লোন শেল্টারে নিরাপদে সরিয়ে নিয়ে এসেছি। কিছু মানুষ ঘর বাড়ি রেখে আসতে চায় না। তাদেরকে নিয়ে আসার ব্যবস্থা করা হচ্ছে। এতে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন স্বেচ্ছাসেবক কাজ করে যাচ্ছে। আমরা সব ধরণের প্রস্তুতি নিয়ে রেখেছি।

এসডি/এমআর

বাংলাদেশ সময়: ২১:৪৯:৪০ ● ৫৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ