সারাদেশে বিনম্র শ্রদ্ধায় জাতির পিতাকে স্মরণ

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » সারাদেশে বিনম্র শ্রদ্ধায় জাতির পিতাকে স্মরণ
সোমবার ● ১৫ আগস্ট ২০২২


জাতীয় শোক দিবস পালিত

সাগরকন্যা ডেস্ক রিপোর্ট॥

 

 

সারাদেশে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভির্যের মধ্যে দিয়ে পালিত হয়েছে। সাগরকন্যার বিভিন্ন জেলা ও উপজেলা প্রতিনিধির পাঠানো খবর:
গোপালগঞ্জ: গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে পুষ্পস্তাবক অর্পণ করে বিন¤্র  শ্রদ্ধা জানান প্রধান মন্ত্রী শেখ হাসিনা। বেলা ১১টা ৫৫ মিনিটে সমাধি সৌধ বেদীতে পুষ্পস্তাবক অর্পণ করে তিনি এ শ্রদ্ধা জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সময় সেখানে কিছুক্ষণ নীরবে দাড়িয়ে থাকেন। সশ¯্র বাহিনীর একটি চৌকস দল প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করেন। বিউগলে বেঁজে ওঠে করুণ সুর।
পরে প্রধানমন্ত্রী ফাতেহাপাঠ ও বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহত শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাতে অংশ নেন। এরপর প্রধানমন্ত্রী আওয়ামীলীগের জাতীয় নেতৃবৃন্দ এবং মন্ত্রী পরিষদের সদস্যদের সাথে নিয়ে তিনি জাতীর পিতার সমাধিতে শ্রদ্ধা  জানান। আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য আমীর হোসেন আমু, আওয়ামীলীগের সাধারন সম্পাদক ওবায়দুল কাদের, প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোঃ ফারুক খান, কৃষি মন্ত্রী আব্দুর রাজ্জাক, জাহাঙ্গীর কবীর নানক, যুগ্ম সাধারন আফম বাহাউদ্দিন নাসিম, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, আবুল হাসনাত আব্দুল্লাহ, শেখ হেলাল, এমপি, শেখ জুয়েল, এমপি, ফারহান নাসের তম্ময়, এমপি, প্রমূখ এসময় আন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন। শ্রদ্ধা নিবেদন শেষে প্রধানমন্ত্রী  দুপুর  সাড়ে ১২টায় সমাধি সৌধ কমপ্লেক্স মসজিদে অনুষ্ঠিত মিলাদ ও দোয়া মাহফিলে অংশ নেন। পরে তিনি বঙ্গবন্ধু ভবনে চলে যান।
এরআগে বেলা ১১টা ৪৫ মিনিটের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার তেজগাঁও বিমান বন্দর থেকে বিমান বাহিনীর একটি হেলিকাপ্টার যোগে টুঙ্গিপাড়ায় এসে পৌছান। এরপর নামাজ ও মধ্যাহ্ন বিরতীর পর প্রধানমন্ত্রী ২টা ৪৫ মিনিটের দিকে টুঙ্গিপাড়া থেকে ঢাকার উদ্দেশে রওনা করেন।
কাউখালী(পিরোজপুর):
পিরোজপুরের কাউখালীতে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেছেন। আয়োজন করা হয় আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের।
সোমবার সকালে কাউখালী মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে প্রথম পুষ্পার্ঘ্য অর্পণ করেন উপজেলা প্রশাসন।পরে উপজেলা পরিষদ, উপজেলা আওয়ামীলীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠন,কাউখালী থানা জাতীয়পার্টি জেপিসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পুস্পার্ঘ্য অর্পণ করেন।
পরে উপজেলা প্রশাসনের উদ্যোগে মুক্তিযোদ্ধা সংসদ মিলনায়তনে আলোচনা সভা. দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মোছা.খালেদা খাতুন রেখার সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আবু সাঈদ মিঞা মনু, উপজেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট একেএম আব্দুস শহীদ,কাউখালী থানার ওসি মো.বনি আমিন প্রমূখ।
কাউখালী উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে সোমবার ভোরে আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত রাখা হয় এবং কালো পতাকা উত্তোলন করা হয়। পরে উত্তর বাজার  পুরাতন হাসপাতাল বালুর মাঠে আলোচনাসভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট একেএম আব্দুস শহীদ এর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মনিরুজ্জামান পল্টন, সহ-সভাপতি সুনীল কুন্ডু,সহ-সভাপতি কামরুজ্জামান মিঠুু, সহ-সভাপতি মাহামুদ খান খোকন, সহ-সভাপতি কাজী মাসুদ ইকবাল ,যুগ্ন-সাধারন সম্পাদক শাহাজাদী রেবেকা শাহীন চৈতি প্রমূখ।পরে দুস্থদের মাঝে খাবার বিতরন করে।
অপরদিকে আওয়ামীলীগের একাংশ ও সহযোগী সংগঠনের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা বিআরডিবি হল রুমে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করে। শাহ মোহাম্মদ কাইয়ুমের  সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় ছাত্র লীগের সাবেক সাধারন সম্পাদক ইসাহাক আলীখান পান্না। বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের নেত্রী কাজী রুহিয়া বেগম হাসি, উপজেলা আওয়ামীলীগের যুগ্ন-সাধারন সম্পাদক ও সাবেক ইউপি চেয়ারম্যান আমিনুর রশীদ মিলটন, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও ইউপি চেয়ারম্যান লাইকুজ্জামান তালুকদার মিন্টু, উপজেলা আওয়ামীলীগের প্রচার সম্পাদক ও যুবলীগের আহবায়ক অধ্যক্ষ অলোক কর্মর্কারসহ অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ। পরে দুস্থদের মাঝে খাবার বিতরন করে।
এ ছাড়া উপজেলা জাতীয় পার্টি জেপি’র উদ্যোগে দলীয় কার্যালয় সোমবার সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে দোয়া ও আলোচনাসভা আয়োজন করে। উপজেলা জেপি’র সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আবু সাঈদ মিঞা মনুর সভাপতিত্বে বক্তব্য রাখেন সাধারন সম্পাদক মনজুরুল মাহাফুজ পায়েল,সাংগঠনিক সম্পাদক জিয়াউল হাসান জুয়েল,জেপি নেতা নেপাল দে, যুবসংহতির সাধারন সম্পাদক নুরুজ্জামান মনু, ছাত্র সমাজের সভাপতি তারিকুল ইসলাম কাইযুম শেখ।
এ ছাড়া  বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া দিবস উপলক্ষ্যে উপজেলাজুড়ে কোরআন তেলাওয়াত ও দোয়া-মোনাজাতের আয়োজন করা হয়েছে।

দুমকি (পটুয়াখালী):

পটুয়াখালীর দুমকিতে নানা কর্মসূচি পালনের মধ্যেদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে। উপজেলা আ’লীগ ও সহযোগী সকল সংগঠন, উপজেলা প্রশাসন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে পৃথক পৃথক ভাবে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভির্যে দিবসটি পালিত হয়।
দিবসটি উপালক্ষ্যে সকাল পৌণে ৮টায় উপজেলা আওয়ামী লীগের আয়োজনে সভাপতি আবুল কালাম আজাদের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভার আয়োজন হয়। সভায় আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। সভা শেষে দোয়া মোনাজাত করা হয়েছে। পরে উপজেলা প্রশাসন আয়োজিত অনুরূপ কর্মসূচিতে আ’লীগ ও সহযোগী সংগঠনের শীর্ষ নেতৃবৃন্দ অংশ নেন। একই সময়ে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত। এসময় বিশ^বিদ্যালয়ের বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ, কর্মকর্তা, কর্মচারি পরিষদ ও বিশ^বিদ্যালয় শাখা পৃথক পৃথক সংগঠনের ব্যানারে পুষ্পস্তবক অর্পণ করেন। úরে ক্যাম্পাসে শোকর‌্যালী, আলোচনা সভা এবং দোয়া মোনাজাত শেষে মানব ভোজের আয়োজন করা হয়।
এছাড়া উপজেলার সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমুহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, বর্ণাঢ্য র‌্যালি, কবিতা পাঠ, রচনা ও চিত্রঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শণী, দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।
তজুমদ্দিন (ভোলা):

ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন বলেছেন, আগস্ট আসলেই স্বাধীনতাবিরোধীরা ষড়যন্ত্রের জাল বুনে। বঙ্গবন্ধুর খুনিদের বিচারের রায় কার্যকর করে শেখ হাসিনা বাংলাদেশকে কলঙ্কমুক্ত করেছেন। ইনডিমিনিটি অধ্যাদেশ জারি করেও খুনিরা রেহাই পায়নি। জীবিত বঙ্গবন্ধুর চেয়ে মৃত বঙ্গবন্ধু আরো বেশি শক্তিশালী। বাঙালির সকল অর্জনের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর জন্ম না হলে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের সৃষ্টি হতো না। তিনি ছিলেন স্বাধীন সার্বভৌম বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা।
সোমবার (১৫ আগস্ট) দুপুরে তজুমদ্দিন উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে জাতির পিতার মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোকদিবস উপলক্ষে আলোচনা সভা ও মিলাদ মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এমপি শাওন এসব কথা বলেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মরিয়ম বেগমের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন উপজেলা সাবেক চেয়ারম্যান এমএ কাশেম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফকরুল আলম জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক ফজলুল হক দেওয়ান,  ভাইস চেয়ারম্যান মহিউদ্দিন পোদ্দার, ইউপি চেয়ারম্যান শহিদুল্লাহ কিরন, মেহেদী হাসান মিশু, মোঃ রাসেল, শ্রমিকলীগ সভাপতি টুটুল তালুকদার, সেচ্ছসেবকলীগ সভাপতি ইশতিয়াক হাসানসহ আরো অনেকে।
ফুলবাড়ী (দিনাজপুর):
দিনাজপুরের ফুলবাড়ীতে নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে জাতীর পিতা বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী। রোববার সকাল সাড়ে ৭টায় দিনাজপুর-৫ আসনের এমপি সাবেক মন্ত্রী বর্তমান প্রাথমিক গন শিক্ষা মন্ত্রনালয়ের স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ্যাড. মোস্তাফিজুর রহমান ফিজার উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স প্রাঙ্গনে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুর্ষ্পাপন ও  শ্র্দ্ধা নিবেদন করেন ও সকাল সাড়ে ৮টায় উপজেলা পরিষদ চত্ত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুর্ষ্পাপন করেন। এর পরেই উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আতাউর রহমানের নেতৃত্বে উপজেলা পরিষদ, উপজেলা নির্বাহী অফিসার মোঃ রিয়াজ উদ্দিনের নেতৃত্বে উপজেলা প্রশাসন, ফুলবাড়ী থানার সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আসাদুজ্জান আসাদ ও ওসি মোঃ আশ্রাফুল ইসলাম এর নেতৃত্বে পুলিশ ফোর্স, ফুলবাড়ী ফায়ার সার্ভিস স্টেশনের কর্মকর্তা মোঃ মেহেদি হাসানের নেতৃত্বে ফায়ার সার্ভিস, ফুলবাড়ী প্রেসক্লাব, ফুলবাড়ী রিপোর্টাস ইউনিটিসহ বিভিন্ন সরকারী-বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুর্ষ্পাপন করেন।
এছাড়া সকাল ১১ টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী ও তার কর্মময় জিবনের উপর র্ভাচ্যুয়াল আলোচনাসভা ও শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগীতায় অংশগ্রহনকারীদের মাঝে পুরুস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মোঃ রিয়াজ উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আতাউর রহমান মিল্টন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ মুশফিকুর রহমান বাবুল, উপজেলা সহকারী ভুমি কর্মকর্তা মোছাঃ শামীমা আক্তার জাহান প্রমূখ।
অপরদিকে উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে সকাল ৮টায় শোক র‌্যালী ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। র‌্যালী ও আলোচনা সভায় যুবলীগ, ছাত্রলীগসহ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দগণ অংশগ্রহন করেন।
গলাচিপা (পটুয়াখালী):
পটুয়াখালীর গলাচিপায় যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকীতে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সোমবার  উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে স্বাস্থ্যবিধি মেনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য এসএম শাহজাদা।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মুহম্মদ সাহিন, উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমার, উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক সন্তোষ দে, মহিলা ভাইস চেয়ারম্যান ওয়ানা মার্জিয়া নিতু প্রমুখ।
পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে এসএম শাহজাদা এমপি বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন নিয়ে আলোকপাত করেন। আলোচনা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় সরকারি কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, শিক্ষক, জনপ্রতিনিধি, আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। এছাড়া উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলার সব মসজিদে দোয়া, মোনাজাত ও মন্দিরে বিশেষ প্রার্থনা করা হয়।
এদিকে, দিবসটি উপলক্ষে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে দলীয় কার্যালয়ে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন করা হয়। স্থানীয় আওয়ামী লীগ কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে এমপি এসএম শাহজাদা পুষ্পস্তবক অর্পণ করেন।
এসময় উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক সন্তোষ দে, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা টিটো, সহ-সভাপতি হাজী মু. মজিবর রহমান, উপজেলা পরিষদ চেয়ারম্যান মুহম্মদ সাহিন, পৌর মেয়র আহসানুল হক তুহিনসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন। পরে দলীয় কার্যালয়ে কোরআন তিলাওয়াত ও দোয়া মোনাজাত শেষে উপস্থিত মানুষের মধ্যে তবারক বিতরণ করা হয়।

নেছারাবাদ (পিরোজপুর):

নেছারাবাদে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। ১৫ আগষ্ট (সোমবার) সকালে উপজেলা পরিষদ চত্তরে বঙ্গবন্ধুর মুড়ালে পুষ্পস্তাবক অর্পনের মধ্য দিয়ে অনুষ্ঠানের কার্যক্রম করা হয়। মৎস্য ও প্রানীসম্পদ মন্ত্রী শম রেজাউল করিম এর পক্ষে, উপজেলা পরিষদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, পুলিশ প্রশাসন, স্বরূপকাঠী পৌরসভা, আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন, পল্লী বিদ্যুৎ সমিতি, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও স্বরূপকাঠী প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক সংগঠন পুষ্পস্তাবক অর্পন করেন। উপজেলা প্রশাসন ও আওয়ামীলীগের পক্ষ থেকে  পৃথক পৃথক র‌্যালী শহরের প্রদান প্রদান সড়ক প্রদক্ষিন করে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে গিয়ে শেষ হয়। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. মোশারেফ হোসেনের সভাপতিত্বে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্স মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ মো. শাহ  আলম, উপজেলা চেয়ারম্যান আঃ হক, পৌর মেয়র মো. গেলাম কবির, সহকারি কমিশনার (ভূমি) তাপস পাল উপজেলা আওয়ামীলীগ সভাপতি সৈয়দ সহিদ উল আহসান, সাবেক সভাপতি আঃ হামিদ, সম্পাদক এস এম মুইদুল ইসলাম, সাবেক সম্পাদক এস এম ফুয়াদ, ভাইস চেয়ারম্যন রনি দত্ত, মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস জাহান প্রমুখ।

আমতলী (বরগুনা):
আমতলী উপজেলা আওয়ামীলীগ পৃথক পৃথকভাবে  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস সোমবার পালন করেছে। কর্মসূচীর মধ্যে ছিল জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোক র‌্যালী, আলোচনা সভা, কোরান খতম, দোয়া মোনাজাত ও গণভোজ।
উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে দলীয় কার্যালয় এবং অস্থায়ী কার্যালয়ে জাতীয় শোক দিবসের কর্মসুচী পালন শেষে উপজেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। এতে উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ , স্বেচচ্ছাসেবকলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠন কর্মসুচীতে অংশগ্রহন করেন। জেলা আওয়ামীলীগ সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক এসএম শাহজাহান কবিরের নেতৃত্বে আওয়ামীলীগের একটি অংশ শোক র‌্যালী করে। ইউএনও অফিস প্রাঙ্গণ থেকে র‌্যালী শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আমতলী উপজেলা আওয়ামীলীগ অস্থায়ী কার্যালয় এসএম প্লাজায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  সাবেক পৌর আওয়ামীলীগ সভাপতি এ্যাড, বাহাদুর শাহ’র সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বরগুনা জেলা আওয়ামীলীগ সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা এসএম শাহজাহান কবির,উপজেলা আওয়ামীলীগ সহ-সভাপতি সাবেক পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা মোঃ নাজমুল আহসান নান্নু, যুগ্ম সাধারণ সম্পাদক গাজী সামসুল হক, উপজেলা দপ্তর সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ মোঃ আনোয়ার হোসেন ফকির, সাংগঠনিক সম্পাদক মোঃ আলমগীর কবির, বশির উদ্দিন তালুকদার, পৌর আওয়ামীলীগ সাধারণ সম্পাদক কাউন্সিলর জিএম মুছা, জেলা যুবলীগ সহ-সভাপতি মোঃ এলমান আহম্মেদ সুহাদ, উপজেলা যুবলীগ সভাপতি জিএম ওসমানী হাসান, সাধারণ সম্পাদক জাহিদ দেওয়ার, যুগ্ম সাধারণ সম্পাদক কেএম তানজিল, উপজেলা স্বেচ্ছাসেবকলীগ সভাপতি মোঃ মোয়াজ্জেম হোসেন খাঁন, সাধারণ সম্পাদক মোঃ জাহিদুল ইসলাম মিঠু মৃধা, পৌর যুবলীগ সভাপতি এ্যাড, আরিফ-উল-হাসান, বীর মুক্তিযোদ্ধা হাবিব হাওলাদার ও আলতাফ হাওলাদার প্রমুখ। অপর দিকে উপজেলা আওয়ামীগ সভাপতি (ভারপ্রাপ্ত) বীর মুক্তিযোদ্ধা এ্যাড. এমএ কাদের মিয়ার সভাপতিত্বে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) পৌর মেয়র মোঃ মতিয়ার রহমানের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) পৌর আওয়ামীলীগ সভাপতি মোঃ মজিবুর রহমান, উপজেলা আওয়ামীলীগ সহ-সভাপতি ইউপি চেয়ারম্যান মোঃ মোতাহান উদ্দিন মৃধা,বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ নুরুল ইসলাম মৃধা, বাংলাদেশ আওয়ামীলীগ শিল্প ও বানিজ্য বিষয়ক উপ-কমিটির সদস্য মোঃ মিজানুর রহমান মিজান, ইউপি চেয়ারম্যান আখতারুজ্জামান বাদল খান, বোরহান উদ্দিন মাসুম তালুকদার, অ্যাড. এইচএম মনিরুল ইসলাম মনি, সাবেক ইউপি চেয়ারম্যান অ্যাড. নুরুল ইসলাম মিয়া, উপজেলা যুবলীগ সাংগঠনিক সম্পাদক আব্দুস সোবাহান লিটন ,সাবেক উপজেলা ছাত্রলীগ সভাপতি মোঃ সাইফুল ইসলাম বাদল প্যাদা, উপজেলা ছাত্রলীগ সভাপতি  মোঃ মাহবুবুল ইসলাম ও সাধারণ সম্পাদক মোঃ আব্দুল্লাহ আল মামুন সবুজ প্রমুখ।

বামনা(বরগুনা):

বরগুনার বামনায় গতকাল সোমবার যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করা হয়। এ দিবস উপলক্ষে সূর্যদয়ের সাথে সাথে সরকারী, বেসরকারী ও আধাসরকারী সকল প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল ৯টায় উপজেলা পরিষদ চত্তরে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পপাল্য অর্পণ করা হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে নির্বাহী অফিসার বিবেক সরকারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মোঃ সাইতুল ইসলাম লিটু, উপজেলা আওয়ামীলীগের সভাপতি এডঃ মোঃ হারুন অর রশীদ, কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য সুবাস চন্দ্র হাওলাদার, সাংগঠনিক সম্পাদক ও সদর ইউপি চেয়ারম্যান এডঃ চৌধুরী কামরুজ্জামান সগির, জেলা পরিষদের সাবেক সদস্য জাহাংগীর হোসেন মোল্লা, যুবলীগের সভাপতি মোঃ সাইফুল ইসলাম সরোয়ার, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মুন-ইম তালুকদার, ছাত্রলীগের সভাপতি মোর্শেদ শাহরিয়া গোলদার প্রমুখ। ১৫ই আগষ্ট সকল শহীদদের রুহের মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত শেষে বরগুনা-২ আসনের সংসদ সদস্য শওকত হাচানুর রহমান সকলের মাঝে তবারক বিতরণ করেন।
গৌরনদী (বরিশাল):

১৫ আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল সোমবার সকাল দশটার দিকে গৌরনদী উপজেলা মুক্তিযোদ্ধা কার্যালয় চত্বরে উপজেলা  ও পৌর প্রশাসন, উপজেলা ও পৌর আ’লীগসহ সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা প্রেসক্লাব, গৌরনদী রিপোর্টার্স ইউনিটিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে উপজেলা প্রশাসন আয়োজনে শহীদ সুকান্ত বাবু মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপিন চন্দ্র বিশ^াসের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী, গৌরনদী থানার ওসি মোঃ আফজাল হোসেন প্রমূখ। শোক র‌্যালী শেষে বেলা ১১টার দিকে গৌরনদী বাসস্ট্যান্ডস্থ দলীগ কার্যালয়ে উপজেলা আ’লীগের সভাপতি এইচ.এম জয়নাল আবেদীনের সভাপতিত্বে অলোচনা সভায় বক্তব্য রাখেন,উপজেলা আ’লীগের সাধারন সম্পাদক পৌর মেয়র মো. হারিছুর রহমান, পৌর আ’লীগের সভাপতি মনির হোসেন মিয়া, উপজেলা যুবলীগের সভাপতি আনিসুর রহমান, সাধারন সম্পাদক সৈয়দ মাহাবুব আলম প্রমূখ। শেষে বাদজোহর আব্দুর রব সেরনিয়াবাত অডিটোরিয়ামে দোয়া অনুষ্ঠান ও গণভোজের আয়োজন করা হয়।

এমআর

বাংলাদেশ সময়: ২০:২৪:২৫ ● ২৯৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ