দশমিনায় বাল্য বিয়ের আয়োজনের দায়ে জরিমানা

প্রথম পাতা » পটুয়াখালী » দশমিনায় বাল্য বিয়ের আয়োজনের দায়ে জরিমানা
শুক্রবার ● ২২ জুলাই ২০২২


দশমিনায় বাল্য বিয়ের আয়োজনের দায়ে জরিমানা

দশমিনা (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়াখালীর দশমিনায় পৃথক দুটি বাল্যবিবাহ আয়োজনের দায়ে বর-কনে পক্ষকে ৩৭ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট। শুক্রবার (২২ জুলাই) বেলা ৩টায় উপজেলার আরজবেগী গ্রামে আপরটি বিকাল সাড়ে ৫টায় উপজেলার বাঁশবাড়ীয়ার ইউনিয়নের গছানী গ্রাামে এ ঘটনা দুটি ঘটে।
আদালত সূত্রে জানা যায়, উপজেলার দশমিনা সদর  ইউনিয়নের মো. জাহাঙ্গীর ফরাজির ১০ম শ্রেনির কিশোরীর বাল্যবিবাহের আয়োজন চলছিল। বর উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের গছানী গ্রামের আব্দুর রশিদ শিকদারের ছেলে মো. রাকিব হোসেন(২৫)। জুমার নামাজের পর বরসহ বরযাত্রীরা কনের বাড়িতে হাজির ছিলেন। ওই সময় অভিযান চালান ভ্র্যামমান আদালত। আদালত বাল্যবিবাহের আয়োজন বন্ধ করে দেন এবং বর এর বাবাকে ১০হাজার ও মেয়ের বাবা মো. জাহাঙ্গীর ফরাজিরকে ৫হাজার টাকা জরিমানা করেন।
আপরদিকে, উপজেলার আলীপুরা ইউনিয়নের মহিউদ্দিন মিয়ার ৯ম শ্রেনির কিশোরীর বাল্যবিবাহের আয়োজন চলছিল। বর উপজেলার আরজবেগী গ্রামের মো. মালেক মিয়ার পুত্র মো. মিরাজ হোসেন(২১)। বিকাল সাড়ে ৫টায় বরসহ বরযাত্রীরা কনের বাড়িতে হাজির ছিলেন। ওই সময় অভিযান চালান ভ্র্যামমান আদালত। আদালত বাল্যবিবাহের আয়োজন বন্ধ করে দেন এবং বর এর বাবাকে ৭হাজার ও মেয়ের বাবা মো. জাহাঙ্গীর ফরাজিরকে ১৫হাজার টাকা জরিমানা করেন। পাশাপাশি আদালত মেয়ের বয়স ১৮ না হওয়া পর্যন্ত বিয়ে দেবেন না মর্মে মুচলেকা নেওয়া হয়।
ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মহিউদ্দিন আল হেলাল বলেন, আমি এজন্য খুশি যে সাধারণ মানুষ আমাকে তথ্য দিচ্ছে এবং আমরা অভিযান পরিচালনা করছি কিন্তু  এটাও খুবই দুঃখজনক যে গত পাঁচ মাসে আমরা ২০এর অধিক বাল্যবিবাহ বন্ধ করেছি। স্কুলগামী ছাত্র-ছাত্রীদের আপনারা বাল্যবিবাহ দিয়ে তাদের জীবনটা নষ্ট করবেন না। তিনি আরো বলেন, বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ এর ধারা ৮ অনুযায়ী দুটি বাল্যবিয়ে বন্ধসহ ৩৭হাজার টাক্ াজরিমানা করা হয়।

এসবি/এমআর

বাংলাদেশ সময়: ২২:৪২:৫০ ● ১৮৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ