চরফ্যাশনে টমেটো লাউ এখন বর্জ গো-খাদ্য

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » চরফ্যাশনে টমেটো লাউ এখন বর্জ গো-খাদ্য
শনিবার ● ৬ মার্চ ২০২১


চরফ্যাশনে টমেটো লাউ এখন বর্জ গো-খাদ্য

চরফ্যাশন (ভোলা) সাগরকন্যা প্রতিনিধি॥

চরফ্যাশনে টমেটো ও লাউ’র বাম্পার ফলন হয়েছে। বেচা-বিক্রি নাই। তাই নষ্ট হয়ে মণে মণে বর্জে ফালাচ্ছে আড়ৎ মালিক ও কৃষকেরা। গরুর খাদ্য হিসাবে ব্যবহৃত  হচ্ছে এসব সবজি। টমেটোর কেজি ১টাকা দামে বিক্রি করতেও হিমশিম খাচ্ছে আড়ৎদাররা। কৃষক লাউ মাথা বোঝাই করে এনে কষ্ট পরিশ্রমের টাকাও মিলছে না। টমেটো ও লাউ তোলতে দিনমজুরদের খরচের টাকাও পাচ্ছে না কৃষক।
শনিবার (৬ মার্চ) দুপুরে সরেজমিন গিয়ে এমন তথ্য মিলেছে চরফ্যাশন কাচাঁ বাজার ও আড়ৎ গুলোতে।
আড়ৎদার মোমিনুল ইসলাম বলেন, দৈনিক প্রায় ৪০০থেকে ৫০০মন টমেটো বিভিন্ন ইউনিয়ন থেকে চরফ্যাশনে আসে। এতে প্রতি দৈনিক প্রায় ১০/১২মন বিক্রি না হওয়ার কারণে পচে নষ্ট হয়ে যাচ্ছে। এদিকে চরফ্যাশন শাখাওয়াত উল্ল্যাহ মাষ্টার কাচাঁবাজারের সড়কের পাশে এসব পচা টমেটো ফালানোর কারনে দুগন্ধ ছড়িয়ে পুরো এলাকার পরিবেশ নষ্ট হচ্ছে। যাতায়াতের সড়কের পাশে এসব পচা টমেটো ফালানোর কারনে দুর্গন্ধে পথোচারীরা নাখ চেপে ওই পথ দিয়ে চলতে দেখা গেছে।
আড়ৎদার কাশেম মিয়া, নয়ন ও হাবিব বলেন, কৃষক প্রচুর টমেটো আনে, আমরা ১টাকা দামেও বিক্রি করতে গিয়ে বহু টমেটো পচে যাচ্ছে। অনেকে ফ্রি গরুর খাদ্যের জন্য নিয়ে যাচ্ছে।
আসলামপুর আবুগঞ্জ বাজার এলাকার মো. হাফেজ মিয়া বলেন, খেত থেকে ছিড়ে কদু (লাউ) কাধেঁ বোজাই করে বাজারে আনার কষ্টের টাকা ও পাইনা। যে কদু এক সময় বিক্রি হতো ৭০/৮০টাকা ওই কদু এখন বিক্রি হচ্ছে মাত্র ৫থেকে ৭টাকায়। তাও বাজারে আনলে বিক্রি হচ্ছে না তাই বাজাওে ফেলাইয়া যাই। তাই খেত থেকে কদু(লাউ)গাছ থেকে কেটে গরুওে খাওয়াছি।
ক্রেতা মামুন বলেন, আমি টমেটোর দাম কম দেখে ২০কেজি কিনে ফ্রিজে রেখেছি। নুরাবাদ ইউনিয়নের কৃষক নুরুল ইসলাম বলেন, টমেটো ও লাউয়ের মূল্য কম থাকায় কৃষক দিশেহারা হয়ে পড়েছে। এই ভাবে সবজির মূল্য কম হলে কৃষক চাষাবাদ করতে অনিহা দেখা দেবে।
এ ব্যপারে উপজেলা কৃষি কর্মকর্তা আবু হাছনাইন বলেন, এখন টমেটোর শেষ মৌসুম। এ জন্যে মূল্য কম। কৃষক সবজি চাষে আগ্রহ হারানোর বিষয় প্রশ্ন করলে তিনি বলেন, সরকার কৃষি খাতে ভর্তূকি দিচ্ছে। ধান চালের মূল্য বেশী রয়েছে। আশা করি সামনের দিকে কৃষক চাষাবাদে আরো আগ্রহ প্রকাশ করবে।

এএইচ/এমআর

বাংলাদেশ সময়: ১৯:৪০:৩৫ ● ৬০২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ