বামনায় ফের যাছাই-বাছাইয়ে জামুকার নতুন কমিটি!

প্রথম পাতা » বরগুনা » বামনায় ফের যাছাই-বাছাইয়ে জামুকার নতুন কমিটি!
বৃহস্পতিবার ● ৪ ফেব্রুয়ারী ২০২১


বামনায় ফের যাছাই-বাছাইয়ে জামুকার নতুন কমিটি!

বামনা(বরগুনা) সাগরকন্যা প্রতিনিধি॥

মহান মুক্তিযুদ্ধের ৯নম্বর সেক্টরের সাব-সেক্টর হেড কোয়ার্টার বরগুনার বামনা উপজেলায় বিগত ১ফেব্রুয়ারী বীর মুক্তিযোদ্ধাদের যাচাই বাছাই শেষ হলেও বাংলাদেশ মুক্তিযোদ্ধা কাউন্সিল(জামুকা) ৩ ফেব্রুয়ারী এ উপজেলায় নতুন করে মুক্তিযোদ্ধাদের যাচাই বাছাই করতে নতুন আরেকজন মুক্তিযোদ্ধাকে সভাপতি করে পুনরায় একটি কমিটি জেলা প্রশাসকের কাছে পাঠিয়েছে।
এদিকে ওই চিঠি হাতে পেয়ে উপজেলার মুক্তিযোদ্ধাদের একাংশ নতুন কমিটির অধীনে পুনরায় মুক্তিযোদ্ধাদের যাচাই বাছাইয়ের দাবী করে বামনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছেন।
বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারী) দুপুর ১২টায় প্রেসক্লাব মিলনায়তনে বামনা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার জয়নাল আবেদীন খান সংবাদ সম্মেলনের সভাপতি হিসাবে তাদের দাবী সম্বলিত একটি লিখিত বক্তব্য পাঠ করেন।
সংবাদ সম্মেলনের বীর মুক্তিযোদ্ধাদের একাংশের দাবী বিগত কমিটির দুইজন সদস্য মুক্তিযোদ্ধাদের বাছাইয়ে অসৎ উপায় অবলম্বন করেছেন। জামুকার পাঠানো নতুন কমিটি দিয়ে পুনরায় মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই করে সেই তালিকা পাঠানোর জন্য সংবাদ সম্মেলনে অনুরোধ করেন তারা।
এসময় জামুকা থেকে সদ্য নির্বাচিত নতুন কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. আ. গনি হাওলাদার নিজেও উপস্থিত ছিলেন।
জানাগেছে, গত মাসে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কাউন্সিল(জামুকা) থেকে জেলা প্রশাসক বরগুনার বরাবরে এ উপজেলায় মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই করার লক্ষ্যে তৎকালীন বরগুনা মহাকুমার মুজিব বাহীনীর প্রধান, বাংলাদেশ বিমানের সাবেক পরিচালক বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন মজনু খানকে সভাপতি করে একটি চিঠি পাঠায়। ওই চিঠিতে গত ৩০ জানুয়ারী থেকে ৩দিনের মধ্যে মুক্তিযোদ্ধাদের বাছাই শেষ করে জমা দেওয়ার জন্য বলা হয়। এ কমিটির  অন্য সদস্যরা হলেন, জেলা প্রশাসকের প্রতিনিধি সাবেক অগ্রনী ব্যাংক এজিএম বীর মুক্তিযোদ্ধা মো. শফিকুর রহমান, সংসদ সদস্য প্রতিনিধি বীর মুক্তিযোদ্ধা আ. সোবাহান ও এ কমিটির সদস্য সচিব ছিলেন বামনা উপজেলা নির্বাহী কর্মকর্তা বিকে সরকার। এরা মুক্তিযোদ্ধাদের নিয়ে তিন দিন ধরে যাচাই-বাছাই শেষে একটি প্রতিবেদন গত ২ ফেব্রুয়ারী জেলা প্রশাসকের বরাবরে পাঠায়। ওই প্রতিবেদনে যেসকল মুক্তিযোদ্ধারা তাদের যথাযত কাগজপত্র ও স্বাক্ষিদের উপস্থিত করতে পারেনি এদের মোট ১১জনকে তালিকা থেকে বাদ দিয়ে ও যাদের উভয় ক্যাটাগরিতে ত্রুটি রয়েছে তাদের ২১জনকে অপেক্ষমান তালিকায় রেখে একটি প্রতিবেদন উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তর থেকে জেলা প্রশাসকের কাছে পাঠানো হয়েছে।
এদিকে জেলা প্রশাসক চুড়ান্ত প্রতিবেদন পাঠানোর একদিন পরে গত ৩ তারিখে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কাউন্সিল(জামুকা) বামনা উপজেলায় বীর মুক্তিযোদ্ধা মো. আ, গনি হাওলাদারকেনতুন কমিটির সভাপতি নির্বাচিত করে আর একটি চিঠি জেলা প্রশাসকের কাছে পাঠায়।
গত ৩ ফেব্রুয়ারী জামুকার মহাপরিচালক মো. জহিরুল ইসলাম রোহেল এর স্বাক্ষতি জেলা প্রশাসক বরগুনা এর বরাবরে পাঠানো চিঠিতে দেখা গেছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন ২০০২ এর ৭(ক) ধারা ব্যত্যয় ঘটিয়ে জামুকা এর অনুমোদন বিহীন গেজেট নিয়মিত করণের লক্ষে যাচাই-বাছাই আগামী ৩০ জানুয়ারী ২০২১ তারিখে অনুষ্ঠিত হবে।
এব্যপারে পূর্বের মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির সভাপতি ও তৎকালীন বরগুনা মহাকুমার মুজিব বাহীনীর প্রধান আনোয়ার হোসেন মজনু খান বলেন, জামুকা যেকোন সময় কমিটি পরিবর্তন করার অধিকার রাখেন। তবে জামুকার নির্দেশনা মোতাবেক আমরা মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই করে একটি প্রতিবেদন জেলা প্রশাসকের বরাবরে পাঠিয়েছি। আমরা শতভাগ বিতর্কের উর্ধ্ধে থেকে বাছাই সম্পন্ন করেছি। তবে নতুন কমিটিও এর চেয়ে ব্যকিত্রম কোন কিছু করতে পারবে বলে আমার মনে হয়না।
কমিটির সদস্য সচিব বামনা উপজেলা নির্বাহী কর্মকর্তা বিবেক সরকার বলেন, আমরা যাচাইবাছাই শেষ করি গত ২ ফেব্রুয়ারী। ইতিমধ্যে পূর্বের বাছাই করা তালিকা জেলা প্রশাসকের দপ্তরে পাঠিয়েছি। তবে নতুন করে জামুকা থেকে পাঠানো একটি চিঠি বুহস্পতিবার হাতে পেয়েছি। এখনো এ ব্যাপারে কোন সিদ্ধান্ত গ্রহন করা হয়নি।

এইচআর/এমআর

বাংলাদেশ সময়: ২১:০১:০৯ ● ১৫৬৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ