কলাপাডায় ভূগর্ভস্থ বালু উত্তোলনে ভূমি ধ্বসের শঙ্কা!

প্রথম পাতা » পটুয়াখালী » কলাপাডায় ভূগর্ভস্থ বালু উত্তোলনে ভূমি ধ্বসের শঙ্কা!
রবিবার ● ২০ ডিসেম্বর ২০২০


কলাপাডায় ভূগর্ভস্থ বালু উত্তোলনে ভূমি ধ্বসের শঙ্কা!

কলাপাডা (পটুযাখালী) সাগরকন্যা অফিস॥

কলাপাডার নীলগঞ্জের মোস্তফাপুর গ্রামে সরকারি খালে অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করার অভিযোগ উঠেছে কতিপয প্রভাবশালী মহলের বিরুদ্ধে।

শনিবার বিকেলে সরেজমিনে গিয়ে দেখা যায, স্থানীয কৃষকরা বোরো মৌসুমে আবাদ করার লক্ষ্যে মিষ্টি পানি সংরক্ষণ করে রাখেমোস্তফাপুর খালে। কতিপয স্বার্থান্বেষী ব্যক্তি তাদের নিজেদের স্বার্থ চরিতার্থ করার জন্য সরকারী খালের ৩০ ফুট গভীরে ড্রেজার স্থাপন করে অবৈধভাবে বালু উত্তোলন করে, ফলশ্রুতিতে খালের সংরক্ষিত মিষ্টি পানি যেমন কমে যাচ্ছে তেমনি মাটির গভীর থেকে লবণ পানি উঠে খালের পানিতে মিশে সমস্ত পানি লবণাক্ত হওযার সম্ভাবনা দেখা দিয়েছে। ক্ষতির সম্মুখীন হচ্ছে এলাকার কয়েকশত হেক্টর ফসলি জমি এবং ক্ষতিগ্রস্থ হচ্ছে প্রায দুইশতাধিক কৃষক। মাটির গভির থেকে বালু উত্তোলন করায় দুই পাড়ের ফসলী জমি ভেঙ্গে দেবে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

এবিষয় বাংলাদেশ কৃষক সমিতি নীলগঞ্জ ইউনিযন শাখার সদস্যরা এ প্রতিবেদককে বলেন, যাহাতে অতি দ্রুতই ড্রেজার সরিয়ে মিষ্টি পানি সংরক্ষণ করায় সহাযতা এবং ্ওইসকল দোষী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান সুনির্দ্দিষ্ট কতৃপক্ষের কাছে।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক বলেন, এব্যাপারে দ্রুত আইনানুগ পদক্ষেপ নেওয়া হবে বলে জানান তিনি।

এমবি/এমআর

বাংলাদেশ সময়: ১৯:০২:৫৪ ● ২৭৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ