চিলাহাটি-হলদিবাড়ি রেল যাত্রা শুরু

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » চিলাহাটি-হলদিবাড়ি রেল যাত্রা শুরু
বৃহস্পতিবার ● ১৭ ডিসেম্বর ২০২০


চিলাহাটি-হলদিবাড়ি রেল যাত্রা শুরু

ডোমার (নীলফামারী) সাগরকন্যা প্রতিনিধি॥

বাংলাদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ীর মধ্যে রেল যোগাযোগ পূন: চালুকরণ হল দীর্ঘ ৫৫ বছর পর। বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) দুপুর ১১ টা ৩০ মি. নীলফামারী জেলার চিলাহাটি ও ভারতের হলদিবাড়ী পর্যন্ত রেল যোগাযোগ চালু হল আর এই যোগাযোগ ব্যাবস্থার উদ্বোধন করলেন মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মধ্যেমে এই রেলপথ যোগাযোগ ৫ম ইন্টারচেঞ্জ পয়েন্ট হিসেবে চিলাহাটি-হলদিবাড়ী রেলসংযোগটি চালু হল। ভিডিও কনফারেন্স শেষ হওয়ার পরে দুপুর ১২.৪৫ মিনিটে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন ও বানিজ্যি মন্ত্রী টিপু মুন্সি ফিতা কেটে ট্রেন চলাচলের শুভ উদ্বোধন করলেন। এই সময় হাজার হাজার দর্শক ট্রেনটি বিদায় জানান ও উৎফুল্ল প্রকাশ করেন।
চিলাহাটি রেলষ্টেশন থেকে বাংলাদেশের একটি রেলইঞ্জিন ও ভারতের ৩০টি খালি মালবাহী ওয়াগান ও ২টি গার্ডব্রেক নিয়ে হলদিবাড়ীর উদ্দেশ্যে একটি মালবাহী ট্রেন রওনা দেয়,গাড়িটির পরিচালক ছিলেন শহিদুল ইসলাম, ড্রাইভার আফজাল হোসেন ও শাহজাহান আলী। দুপুর ২ টার দিকে বাংলাদেশের সীমান্ত অতিক্রম করে ভারতের সীমান্তে প্রবেশ করে হলদিবাড়ী রেলষ্টেশনের অভিমুখে যাত্রা শুরু করে। এ সময় ভারতীয় সীমান্ত বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তা, রেল বিভাগের উর্ধ্বতন কর্মকর্তা ও প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা বাংলাদেশ থেকে যাওয়া ট্রেনটিকে স্বাগত জানান। গত কয়েক দিন ধরে চিলাহাটি রেলষ্টেশন এলাকায় এই ট্রেনটির শুভ উদ্বোধনের জন্য সাজসজ্জা ও যাবতীয় কাজকর্ম রেলের প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা তদারকি করেন। ষ্টেশন সংলগ্ন ভিডিও কনফারেন্সে অনুষ্ঠানটি প্রায় দুই হাজার আমন্তিত অতিথিদের দেখার জন্য বিশাল পেন্ডেল করা হয়।
উদ্বোধন অনুষ্ঠানটি প্রানবস্থ ও সাজসজ্জায় আলোকিত করা হয়। ভিডিও কনফারেন্স ছাড়াও প্রজেক্টরের মাধ্যেমে বাংলাদেশের নতুন রেলপথ নির্মান প্রকল্পের কার্যক্রম প্রদর্শন করা হয়। ভারতের সঙ্গে যোগাযোগের ফলে ঢাকা থেকে সরাসরি শিলিগুড়ী পর্যন্ত পর্যটকরা দ্রুত সময়ে ভ্রমন করতে পারবেন। দার্জিলিং,নেপাল,ভুটান নাগালের মধ্যে চলে আসবে। ব্যাবসায়ী ছাড়াও রোগীরা এই পথে যাওয়া আসা করতে পারবে। এই অনুষ্ঠানটির উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন দুই মন্ত্রী ছাড়া ডোমার ডিমলার এমপি বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দীন সরকার,এমপি রাবেয়া আলীম,রেল সচিব সেলীম রেজা,রেলের জেনারেল ম্যানেজার মিহির কান্তি গুহ,পিডি আব্দুল রহিম, মহা-ব্যবস্থাপক সরদার সাহাদাত আলী,পশ্চিমাঞ্চলের প্রধান প্রকৌশলী আল-ফাত্তাহ মো. মাসউদুর রহমান,নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমার চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান (বিপিএম/পিপিএম),পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ,জেলা প্রশাসক চেয়াম্যান জয়নাল আবেদীন,নীলফামারী ৫৬ বিজিবির কমান্ডার ,আওয়ামীলীগ নেত্রী সরকার ফাহানা আক্তার সুমী এছাড়া চিলাহাটি,ডোমার,দেবীগঞ্জ,বোদা,ডিমলা উপজেলার আওয়ামীলীকের রাজনৈতিক নেতা ও কর্মীবৃন্দ।

বিইজে/এমআর

বাংলাদেশ সময়: ১৯:২৯:৩৩ ● ২৭২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ