রাবনাবাদ পাড়ের মানুষ পানিবন্দী-অস্বাভাবিক জোয়ারে ভাসছে কলাপাড়ার জনপদ

প্রথম পাতা » পটুয়াখালী » রাবনাবাদ পাড়ের মানুষ পানিবন্দী-অস্বাভাবিক জোয়ারে ভাসছে কলাপাড়ার জনপদ
বুধবার ● ১৯ আগস্ট ২০২০


অস্বাভাবিক জোয়ারে ভাসছে কলাপাড়ার জনপদ

কলাপাড়া (পটুয়াখালী) সাগরকন্যা অফিস॥

রাবনাবাদ পাড়ের হাজারো পরিবারের বাড়িঘর, উঠোন, রাস্তা সব ভাসছে অস্বাভাবিক জোয়ারের পানিতে। ওখানকার সকল জনপদ সব জোয়ারের পানিতে তলিয়ে গেছে। বেড়িবাঁধ ভাঙ্গা এ জনপদের চারিপাড়াসহ ১১ গ্রামের শত শত পরিবার চরম ভোগান্তিতে রয়েছে। অন্যসব গ্রামের পানি ভাঁটার সময় নামলেও চারিপাড়া গ্রামের চার শ’ পরিবারের সম্পুর্ণ পানি নামেনা।

বর্ষা শুরুর থেকে অমাবস্যা-পুর্ণিমার সময়ের টানা ৫-৭ দিনের দুর্ভোগ থাকছে এসব মানুষের। অনেকের দিন চলে অনাহার অর্ধাহারে। অধিকাংশের রান্না চলে আলগা চুলায়। পানিবন্দীদশা কাটছে না এসব পরিবারের। এসব মানুষ জানান, বুধবারের জোয়ারের মতো এতা পানি কখনও তারা আগে দেখেননি। সাবেক ইউপি মেম্বার মজিবর হাওলাদার জানান, বাড়িঘরে থাকার কায়দা নাই। শত শত পরিবার চৌকির ওপরে রান্না করছে। সবসময় পানিবন্দী থাকছে গ্রামের মানুষ। ঘর থেকে বের হলেও খরচ লাগে। চলাচল করতে হয় নৌকায়।

কলাপাড়ায় দুই টি পৌরসভা ও ১২টি ইউনিয়নের বেড়িবাঁধের বাইরের প্রায় ছয় হাজার পরিবার গত ছয় দিন ধরে প্রত্যেকদিন দুই দফা অস্বাভাবিক জোয়ারের কবলে পড়ছেন। মহিপুর ইউনিয়নের নিজামপুর গ্রামের মানুষ জানান, গত বছর পানি উন্নয়ন বোর্ডের জরুরিভাবে নির্মাণ করা বিকল্প বেড়িবাঁধের দুই জায়গায় রিভার সাইটের স্লোপসহ মূল বাঁধের অর্ধেকটা অস্বাভাবিক জোয়ারের ঝাপটায় ভেঙ্গে গেছে। মানুষ এখন ওই বাঁধ সম্পুর্ণ ভেসে জলোচ্ছ্বাস হানা দেয়ার শঙ্কায় পড়েছেন।

পানি উন্নয়ন বোর্ড কলাপাড়ার নির্বাহী প্রকৌশলী খান মো. ওয়ালিউজ্জামান জানান, রাবনাবাদ পাড়ের বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। আর নিজামপুরে জরুরি ভিত্তিতে করা বাঁধের যেটুকু ক্ষতি হয়েছে তা রক্ষণাবেক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে।

এমইউএম/এমআর

বাংলাদেশ সময়: ২০:৩৯:৩১ ● ২৫৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ