আমতলীতে বেড়েই চলছে করোনা’র সংক্রমণ

প্রথম পাতা » বরগুনা » আমতলীতে বেড়েই চলছে করোনা’র সংক্রমণ
মঙ্গলবার ● ১৬ জুন ২০২০


আমতলীতে বেড়েই চলছে করোনা’র সংক্রমণ

আমতলী (বরগুনা) সাগরকন্যা প্রতিনিধি॥

আমতলীর অধিকাংশ মানুষ মাস্ক ব্যবহার করেন না। ফলে বেড়েই চলছে প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণ। বিগত ৬৬ দিনে আমতলীর ২১ জন নাগরিক করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছে। উপজেলা প্রশাসনের মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধির কড়ারোপ থাকলেও সাধারণ মানুষ তা আমলে নিচ্ছে না। ফলে দিন দিন বৃদ্ধি পাচ্ছে করোনা আক্রান্তের সংখ্যা। এদের বিরুদ্ধে প্রশাসনের কাছে দ্রুত কার্যকরী ব্যবস্থা নেয়ার দাবী জানিয়েছেন সচেতন নাগরিকরা।
আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সুত্রে জানাগেছে, ৯ এপ্রিল থেকে ১৬ জুন (মঙ্গলবার) পর্যন্ত ৬৬ দিনে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্তৃপক্ষ ৪’শ৭৭ জন মানুষের প্রাণঘাতী করোনা ভাইরাসের নমুনা সংগ্রহ করেছে। এর মধ্যে ২১ জনের নমুনা করোনা ভাইরাস পজেটিভ এসেছে। ওই ২১ জনের মধ্যে ৯ এপ্রিল আওয়ামীলীগের এক প্রবীন নেতা মারা যায়। ১৩ জন সুস্থ্য হয়েছেন। এখনও অসুস্থ্য হয়ে ৭ জন চিকিৎসা নিচ্ছেন। আওয়ামীলীগ নেতার মৃত্যুর ৯ দিন পরে ১৮ এপ্রিল নারায়ণগঞ্জ থেকে আসা ব্যবসায়ী জাকির হোসেন রাজু দম্পতি অসুস্থ্য হয়ে পড়ে। এরপর আর পিছে ফিরে তাকাতে হয়নি। এক এক করে বাড়তে থাকে করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা। বিগত ৬৬ দিনে আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ২১ জনে। এতোকিছুর পরেও মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি মানছে না সাধারণ মানুষ। হাটে বাজারে রয়েছে উপচে পড়া মানুষের ভীড়। চায়ের দোকানে দিচ্ছে আড্ডা। অন্তত ৬০% মানুষ এখনো মাস্ক ব্যবহার করছে না। এতে আমতলীতে করোনা ঝুঁকি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ৩১ মে সাধারণ ছুটি শেষ হয়ে যায়। সাধারণ ছুটির পরে মানুষ উৎফুল্ল হয়ে ঘরের বাহিরে বের হয়ে আসছে। বিগত ৬ দিনে আমতলীতে ৭ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এতোকিছুর পরেও মানুষ মাস্ক ব্যবহার করছে না। তারা মাস্ক ছাড়াই সড়কে নেমে চলাফেরা করছে। মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি না মানায় করোনা ভাইরাসের অধিক  ঝুঁকিতে রয়েছে আমতলী উপজেলা। দ্রুত প্রশাসনের কাছে মাস্ক ব্যবহারের উপর করারোপের দাবী জানিয়েছেন স্বাস্থ্য সচেতন নাগরিকরা।
মঙ্গলবার (১৬ জুন) আমতলী উপজেলা শহরের হাসপাতাল সড়ক, বাঁধঘাট চৌরাস্তা, ইউএনও অফিস সংলগ্ন এলাকা, সাকিব প্লাজা ও লঞ্চঘাট এলাকা ঘুরে দেখাগেছে, অন্তত ৬০% মানুষই মাস্ক ব্যবহার না করে সড়কে চলাচল করছে। চায়ের দোকানে আড্ডা দিচ্ছে।
আমতলী উপজেলার আঠারোগাছিয়া ইউনিয়নের পশ্চিম সোনাখালী গ্রামের সোহেল রানা বলেন, অহরহ মানুষ হাটে বাজারে ঘুরে বেড়াচ্ছেন। চায়ের দোকানে আড্ডা দিচ্ছেন। মাস্ক ব্যবহার করছেন না, স্বাস্থ্যবিধিও মানছে না। কি হয় আল্লায়ই জানে । দ্রুত এদের বিরুদ্ধে প্রশাসনের কাছে ব্যবস্থা নেয়ার দাবী জানাই।
আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টেকনোলজিষ্ট ( টিকা) মোঃ আবুল বাশার বলেন, ৬৬ দিনে ৪’শ৭৭ জনের নমুনা সংগ্রহ করেছি। এরমধ্যে ২১ জনের করোনা ভাইরাস নমুনা পজেটিভ এসেছে।
আমতলী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শংকর প্রসাদ অধিকারী বলেন, মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি মেনে না চলায় দিন দিন করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এর থেকে পরিত্রাণ পেতে হলে সকলের মাস্ক ব্যবহার করতে হবে এবং  স্বাস্থ্য সচেতন হতে হবে।
আমতলী উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন বলেন, উপজেলা প্রশাসন মানুষকে মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি মেনে চলতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এরপরও যারা মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি মেনে চলবে না ভ্রাম্যমান আদালত পরিচালনা করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এমএইচকে/এমআর

বাংলাদেশ সময়: ১৬:৫৯:৪৬ ● ৫২৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ