বিশ্ব পরিবেশ দিবস- সাগরপাড়ের কলাপাড়ায় পরিবেশ প্রকৃতি ফিরেছে স্বকীয়তায়

প্রথম পাতা » পটুয়াখালী » বিশ্ব পরিবেশ দিবস- সাগরপাড়ের কলাপাড়ায় পরিবেশ প্রকৃতি ফিরেছে স্বকীয়তায়
শুক্রবার ● ৫ জুন ২০২০


সাগরপাড়ের কলাপাড়ায় পরিবেশ প্রকৃতি ফিরেছে স্বকীয়তায়

মেজবাহউদ্দিন মাননু॥

মরনঘাতি করোনার ছোবলে এখন সারা বিশ্ব বিপর্যস্ত। এরওপরে ঘুর্ণিঝড় আমফান তান্ডব। এরই মধ্যদিয়ে এবছরও শুক্রবার (৫জুন) পালিত হচ্ছে বিশ্বপরিবেশ দিবস।
আমফানে এখনও কলাপাড়ায় নয় গ্রাম পানিবন্দী। রয়েছে করোনার মৃত্যু আতঙ্ক। তারপরও করোনায় মানুষের অবাধ বিচরন না থাকায় এ জনপদের প্রকৃতি, পরিবেশ-প্রতিবেশ ফিরেছে স্বকীয়তায়। প্রকৃতি যেন আপন মহিমায় নিজেকে তুলে ধরছে ধরনির বুকে। বাতাস যেন দুষণকে শুদ্ধ করেছে। শব্দদুষণও কমেছে। মানুষের কাছে অনেকটা সহনশীল হয়ে উঠেছে পরিবেশ প্রতিবেশ। সবুজ প্রকৃতি যেন আরও গাড়ো হয়ে প্রকৃতিকে সাজাচ্ছে। যেন একটি যুগ আগের চেহারায় ফিরছে অনেক কিছু। পত্র-পল্লব, প্রকৃতিতে ফিরেছে প্রাণের স্পন্দন। পাখিরা ডাকছে গলাখুলে। ওড়ছে ডানা ঝাপটে। এই বছরের পরিবেশ দিবসকে মনে হয় আরো সতেজ। ভিন্ন আমেজের, আরো উপভোগ্য। যদিও আমফান কিছুটা ছন্দপতন করেছে। তারপরও সাগরপাড়ের জনপদ কলাপাড়ার নদী, সাগর, খালে দূষণের চাপ অনেকটা কমেছে। প্রকৃতি যেন তার সবটুকু সৌন্দর্য উজাড় করে শোভা পাচ্ছে। কিন্তু দখলদার থেমে নেই। এখানকার কুয়াকাটা সৈকত যেন পূর্বের পরিচ্ছন্ন সৈকতের আদলে ফিরে আসতে শুরু করেছে। ময়লাআবর্জনাসহ বর্জ্য নেই। নেই প্লাস্টিকের বোতলের ছড়িয়ে ছিটিয়ে থাকার দৃশ্য। পানিতে নেই তিচিটেভাব। বিভিন্ন প্রজাতির ক্ষুদ্রাকৃতির কাঁকড়ার দল বাড়ি তৈরিতে বেলাভূমে করছে আলপনা। যেন দখলহারা আবাসস্থল ফিরে পেয়ে গঙ্গামতির লাল কাঁকড়ার দলও স্বকীয়তায় অবস্থান নিয়েছে।
করোনার নাকাল দশায় কলাপাড়ার সাগরপাড়ের পবিবেশ-প্রতিবেশে ফিরছে হারানো যৌবন। পর্যটক-দর্শনার্থীসহ বাধাহীন মানুষের সৈকত দর্শনের উম্মাদনায় শ্রীহারা কুয়াকাটা এখন স্বমহিমায় ফিরছে। একযুগ আগে গঙ্গামতির যে বেলাভূমি বন্যপ্রজাতির গুল্ম, লতাজাতীয় উদ্ভিদে ছিল পরিপূর্ণ। ফুটে থাকত বন্যফুল। এসব মানুষের অবাধ বিচরণে পদতলে নিশ্চিহ্ন হয়ে যায়। কেউ কেউ আবার অনেকটা দখলও করে নেয়। ওই জনপদে ফের বন্যলতাজাতীয় উদ্ভিদে পরিপূর্ণ হয়ে উঠেছে। ফুটছে বন্যফুল। যেন প্রকুতি স্বমহিমায় ফিরছে। বিশ^ পরিবেশ দিবসের এই দিনে সাগরপাড়ের প্রকৃতিপ্রেমী মানুষের দাবি এখনই প্রকৃতির এসব সুন্দরকে প্রকৃতির মতো বেচে থাকার পরিবেশ থাকতে হবে। এজন্য কুয়াকাটা বীচ ম্যানেজমেন্ট কমিটিকে পরিকল্পিত উদ্যোগ নেয়ার দাবি করেছেন।
কুয়াকাটার সংগঠক রুমান ইমতিয়াজ তুষার জানান, এখনই পরিকল্পিত উদ্যোগ নেয়া প্রয়োজন। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কলাপাড়া আঞ্চলিক কমিটির সভাপতি শিক্ষক শাহাদাৎ হোসেন বিশ্বাস জানান, পরিবেশ প্রতিবেশ রক্ষায় পর্যটকের বিচরণের জন্য নির্দিষ্ট এলাকা চিহ্নিত করা প্রয়োজন।

এমইউএম/এমআর

বাংলাদেশ সময়: ১৫:৪৪:৩২ ● ৩৭০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ