চোরাই জাল উদ্ধার কুয়াকাটা পৌর কাউন্সিলরের ভাইয়ের বিরুদ্ধে জাল চুরির অভিযোগ

প্রথম পাতা » কুয়াকাটা » চোরাই জাল উদ্ধার কুয়াকাটা পৌর কাউন্সিলরের ভাইয়ের বিরুদ্ধে জাল চুরির অভিযোগ
বৃহস্পতিবার ● ২৩ এপ্রিল ২০২০


উদ্ধার হওয়া লক্ষাধিক টাকার চোরাই ইলিশের জাল

কুয়াকাটা সাগরকন্যা অফিস॥
কুয়াকাটা পৌর কাউন্সিলরের ভাইয়ের বিরুদ্ধে সমুদ্রগামী জেলেদের ইলিশ ধরার জাল চুরির অভিযোগ উঠেছে। এ অভিযোগের ভিত্তিতে স্থানীয় জেলে সংগঠন ‘আশার আলো জেলে সময়বায় সমিতি’র উদ্যোগে জেলেদের ওইসব চোরাই লক্ষাধিক টাকার জাল উদ্ধার করা হয়েছে। এ নিয়ে কুয়াকাটায় জেলেদের মাঝে তোলপাড় শুরু হয়েছে।
‘আশার আলো জেলে সময়বায় সমিতি’র সভাপতি মোঃ নিজাম শেখ জানান, কুয়াকাটার স্থানীয় জেলে বেল্লাল মাঝি, হারুন মাঝি, খলিল গাজী ও মজিদ পহলানের ২৬ পিচ ইলিশ মাছ শিকারের জাল সমুদ্র থেকে গত চারদিন আগে চুরি হয়। এদিকে, গোপন খবরের ভিত্তিতে জানা যায়, কুয়াকাটা পৌরসভার ২নং ওয়ার্ড কাউন্সিলর তৈয়বুর রহমানের ছোটভাই ইউনুচ খাঁন ওই চার জেলের জাল চুরি করে সাগরে মাছ শিকার করছে। বুধবার বিকেলে এমন খবরে অন্যান্য জেলেদের সহায়তায় কুয়াকাটা মাঝিবাড়ি সংলগ্ন সমুদ্রে জাল পেতে রাখা ইউনুচ খাঁনের গাঁতা থেকে এক হাজার মিটার (১৯পিচ) সেইসব চোরাই জাল উদ্ধার করা হয়েছে। এরপর লক্ষাধিক টাকার এসব জাল বুধবার সন্ধ্যারাতে কুয়াকাটা সৈকতে নিয়ে আসা হলে স্থানীয় জেলেদের মাঝে তোলপাড় শুরু হয়। নিজাম শেখ আরও জানান, উদ্ধার হওয়া জালগুলো বর্তমানে তার তত্বাবধানে রাখা হয়েছে।
জেলে বেল্লাল মাঝি, হারুন মাঝি, খলিল গাজী ও মজিদ পহলান জানান, করোনা সংকটের মধ্যে তাদের জালসহ আরো একাধিক জেলের জাল চুরি হয়েছে। তাদের অভিযোগ, ইউনুচ খাঁন এর আগেও সমুদ্র থেকে অনেক জেলের জাল চুরি করে নিয়েছে। প্রভাবশালী হওয়ায় এ চুরির সঠিক বিচার হয়নি। আশার আলো জেলে সমবায় সমিতির সভাপতি নিজাম শেখ বলেন, চোরাই ১৯পিচ জাল উদ্ধার করা হয়েছে। বাকি ৭পিচ জালের কোন হদিস পাওয়া যায়নি। জাল চুরির বিষয়টি পৌর মেয়র আঃ বারেক মোল্লাকে জানানো হয়েছে বলেও দাবি নিজাম শেখের। এ বিষয়ে চুরির অভিযোগে অভিযুক্ত খাঁনের বড় ভাই কুয়াকাটা পৌর কাউন্সিলর তৈয়বুর রহমান চুরির বিষয় স্বীকার করে বলেন, চোর যেই হোক তার কঠোর বিচার করা হবে। কুয়াকাটা নৌ পুলিশ ফাঁড়ির এএসআই কামরুজ্জামান এ প্রসঙ্গে বলেন, জাল চুরি এবং উদ্ধারের খবর জেনেছি। বর্তমানে উদ্ধার হওয়া জালগুলো আশার আলো সমবায় সমিতিতে রয়েছে। কুয়াকাটা পৌর মেয়র আঃ বারেক মোল্লা বলেন, করোনা সংক্রমণের মধ্যে জেলেদের জাল চুরির ব্যাপারে ক্ষতিগ্রস্ত জেলেরা আমাকে জানিয়েছে। চুরির অভিযোগে অভিযুক্ত ইউনুচ খাঁনের কঠিন বিচার করা হবে। চোরাই জাল উদ্ধারের পর অভিযুক্ত ইউনুচ খাঁন গা ঢাকা দেওয়ায় তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

এএইচএ/এনবি

বাংলাদেশ সময়: ১৮:৫০:১১ ● ৪৮১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ