প্রত্যেক উপজেলা থেকে বছরে ১০০০ কর্মী বিদেশে পাঠানোর পরিকল্পনা

প্রথম পাতা » জাতীয় » প্রত্যেক উপজেলা থেকে বছরে ১০০০ কর্মী বিদেশে পাঠানোর পরিকল্পনা
মঙ্গলবার ● ১২ ফেব্রুয়ারী ২০১৯


ফাইল ছবি
সাগরকন্যা ডেস্ক ॥
দেশের প্রত্যেক উপজেলা থেকে প্রতি বছর সরকার গড়ে এক হাজার কর্মী বিদেশে পাঠানোর পরিকল্পনা নিয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ। মঙ্গলবার জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সদস্য আনোয়ারুল আবেদীন খানের এক লিখিত প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী একথা জানান। তবে তিনি সংসদে অনুপস্থিত থাকায় তার এ প্রশ্নের উত্তর দেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে বিশ্বের ১৬৮টি দেশে কর্মী পাঠানো হচ্ছে। এ মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর বিএমইটির নিয়ন্ত্রণাধীন বিদেশগামী কর্মীদের ডাটাবেজে সব তথ্য সন্নিবেশ করা হয়। ভবিষ্যতে বিদেশেরত কর্মীদের জন্য আলাদা ডাটাবেজ প্রস্তুতের পরিকল্পনা সরকারের রয়েছে। বিদেশ ফেরত কর্মীদের ডাটাবেজ প্রস্তুতের পর বিদেশে কর্মরত কর্মীদের উপজেলাভিত্তিক তথ্য দেওয়া সম্ভব হবে।

তিনি আরও বলেন, বিদেশে কর্মী যাওয়ার েেত্র দেশের সব জেলা থেকে কর্মী যাওয়ার সুযোগ উন্মুক্ত রয়েছে। এ েেত্র কোনো কোটা অনুসরণ করা হয় না। তবে অভিবাসনে পিছিয়ে পড়া জেলাগুলোকে অভিবাসনে আরো উৎসাহিত করার জন্য বর্তমান সরকারের পরিকল্পনা অনুযায়ী প্রত্যেক উপজেলা থেকে প্রতি বছর গড়ে এক হাজার কর্মী পাঠানোর পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।

এফএন/কেএস

বাংলাদেশ সময়: ১৭:০৩:২১ ● ৪৩১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ