ঘূর্ণিঝড় ফণি মোকাবেলায় প্রস্তুতি সভা মহিপুরে

প্রথম পাতা » আবহাওয়া » ঘূর্ণিঝড় ফণি মোকাবেলায় প্রস্তুতি সভা মহিপুরে
বৃহস্পতিবার ● ২ মে ২০১৯


---

মহিপুর সাগরকন্যা প্রতিনিধি॥
ঘূর্ণিঝড় ফণি এর আঘাত হানতে পারে এমন শঙ্কায় উপকূলীয় জেলা পটুয়াখালীর পায়রা বন্দরসহ তৎসংলগ্ন এলাকার মানুষের মধ্যে এক ধরনের উৎকন্ঠা বিরাজ করছে। বৃহষ্পতিবার শেষ বিকেলে মহিপুর প্রেসক্লাবের হল রুমে মহিপুর ইউনিয়ন সিপিপির টিম লিডার মোঃ জাহিদুল ইসলাম সেলিম এর সভাপতিত্বে দূর্যোগের পূর্র্ববতী প্রস্তুতি নিয়ে সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন মহিপুর প্রেস ক্লাব ও  উপজেলা বাস্তবায়ন কমিটির সভাপতি ও ১নং ইউনিটের সিপিপি টিম লিডার মো: মনিরুল ইসলাম, মহিপুর ইউনিয়নের সিপিপির সহকারী টিম লিডার মো: নুরুল ইসলাম আকন, মহিপুর ইউনিয়নের সিপিপির ৫নং ইউনিট ডেপুটি টিম লিডার মো: ফারুক হাং, ৮নং ইউনিট টিম লিডার মো: হারুন গাজী, ১০নং ইউনিট টিম লিডার আনোয়ারুল হক লালু, ১১নং ইউনিট টিম লিডার মো: খালেক ভদ্র আর উপস্থিত ছিলেন বিভিন্ন ইউনিটের স্বেচ্ছাসেবকবৃন্দ। মহিপুর ইউনিয়ন সিপিপি টিম লিডার জাহিদুল ইসলাম সেলিম তার বক্তব্যে বলেন, মহিপুর ইউনিয়নের ১২টি সাইক্লোণ সেল্টারই প্রস্তুত রয়েছে। প্রতিটি সাইক্লোণ সেল্টারে সিপিপি ইউনিট টিম লিডারসহ স্বেচ্ছাসেবকরা প্রস্তুত রয়েছে এবং মাইকিং এর মাধ্যমে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছে। বর্তমানে ঘূর্ণিঝড় ফণির প্রভাবে পটুয়াখালীর কলাপাড়ার পায়রা বন্দর, কুয়াকাটা মহিপুরসহ তৎসংলগ্ন এলাকায় দক্ষিণের দমকা ও বাতাস বইছে। প্রচন্ড গরমে অতিষ্ঠ জনজীবন। পায়রা বন্দরকে ৭ নম্বর বিপদ সঙ্গেত দেখিয়ে যাওয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।
এদিকে উপকূলীয় জেলা পটুয়াখালীতে সমভাব্য ঘূর্ণিঝড় ‘ফনি’ ক্ষয়ক্ষতি মোকাবেলায় পটুয়াখালী জেলা প্রশাসনের উদ্যোগে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় ঘূর্ণিঝড়ের আঘাত হানার আগেই দুর্গত এলাকা থেকে যেন মানুষদের সরিয়ে নেয়া যায় এবং সকল সাইক্লোন শেল্টার গুলো ব্যবহার করা যায় সে জন্য প্রয়োজনীয় দিক নির্দেশনা দেয়া হয়। প্রস্তুত রাখা হয়েছে ৩৩১ টি সাইক্লোন সেল্টার। জেলা সদরসহ প্রতিটি উপজেলা খোলা হয়েছে কন্ট্রোলরুম। স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে ১০৩ টি মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে। মজুদ করা হয়েছে শুকনো খাবার ও ১০ টন চাউল। এছাড়া জেলা খাদ্য বিভাগ এবং ফায়ার সার্ভিসকে দুর্যোগ পরবর্তী যে কোন পরিস্থিতি মোকাবেলায় প্রয়োহনীয় প্রস্তুতি গ্রহণের জন্য নির্দেশনা দেয়া হয়। পটুয়াখালী জেলার বিভিন্ন উপজেলার সিপিপি ভলান্টিয়ারদের সজাগ দৃষ্টি রাখার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮:১৮:৫০ ● ৪৩০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ