আমতলীর সাবেক এমপিও মফিজ তালুকদারের ইন্তেকাল

প্রথম পাতা » বরগুনা » আমতলীর সাবেক এমপিও মফিজ তালুকদারের ইন্তেকাল
শনিবার ● ২০ আগস্ট ২০২২


আমতলীর সাবেক এমপিও মফিজ তালুকদারের ইন্তেকাল

আমতলী (বরগুনা) সাগরকন্যা প্রতিনিধি॥

না ফেরার দেশে চলে গেলেন দক্ষিণাঞ্চল তথা পটুয়াখালী, আমতলী ও কলাপাড়ার উপজেলার সাবেক এমপি ও প্রবীণ রাজনীতিবিদ শিক্ষানুরাগী আলহাজ্ব মফিজ উদ্দিন তালুকদার। তার মৃত্যুতে আমতলীতে শোকের ছায়া নেমে এসেছে। উপজেলার সর্বস্তরের মানুষ তার কফিনে শ্রদ্ধা নিবেদন করেছেন।
জানাগেছে, ১৯২১ সালে মোঃ মফিজ উদ্দিন তালুকদার আমতলী উপজেলার তারিকাটা গ্রামের এক মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। তার বাবার নাম ইয়াসিন তালুকদার। তিনি বিট্রিশ আমলে বিএ পাশ করেন। ছাত্র রাজনীতি থেকেই তার রাজনীতিতে হাতে খড়ি। পাকিস্তান আমলে তিনি মুসলিমলীগের রাজনীতিতে ওতপ্রোতো ভাবে জড়িয়ে পড়েন। ১৯৬৫ সালে মুসলিমলীগের হয়ে পটুয়াখালী-কলাপাড়া ও আমতলী থেকে এমপিও নির্বাচিত হন। এমপিও নির্বাচিত হয়ে তিনি দক্ষিণাঞ্চলের মানুষকে অন্ধকার গলি থেকে আলোতে ফেরাতে গড়ে তোলেন শিক্ষা প্রতিষ্ঠান। মফিজ উদ্দিন বালক মাধ্যমিক বিদ্যালয়, মফিজ উদ্দিন বালিকা মাধ্যমিক বিদ্যালয়, তারিকাটা মাধ্যমিক বিদ্যালয় ও তারিকাটা মাদ্রাসাসহ অনেক শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন তিনি। জন্মভুমি আমতলীকে মনে প্রাণে ভালোবাসেন বলে ১৯৬৫ সালে আমতলী নামে ডিগ্রী কলেজ প্রতিষ্ঠা করেছেন। ২০১৬ সালে সরকার কলেজটি জাতীয়কবণ করেন। দেশ স্বাধীনের পর তিনি রাজনীতি থেকে অবসর নিলেও বিএনপি প্রতিষ্ঠাতা সাবেক রাষ্টপতি জিয়াউর রহমানের ছিলেন ঘনিষ্ঠ সহচর। তার সাথে তিনি বিভিন্ন দেশ সফর করেছেন। এছাড়াও তিনি ছিলেন আমতলী উপজেলা আওয়ামলিীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাবেক সাংসদ এ্যাড, নিজাম উদ্দিন তালুকদারের শ্বশুর। দক্ষিণাঞ্চলের প্রবীণ এ রাজনীতিবিদ শুক্রবার রাতে ঢাকার একটি হাসপাতালে বার্ধক্যজনিত কারনে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০১ বছর। তার মৃত্যুতে আমতলীতে শোকের ছায়া নেমে আসে। এমন প্রবীণ রাজনীতিবিদকে হারিয়ে আমতলীবাসী শোকাহত। দলমত নির্বিশেষে উপজেলার সর্বস্তরের মানুষ তার কফিনে শ্রদ্ধা নিবেদন করেছেন।
শনিবার বিকেলে আমতলী কেন্দ্রিয় ঈদগাহ ময়দানে জানাযার নামাজ শেষে কেন্দ্রিয় জামে মসজিদের পাশে তার মরদেহ দাফন করা হয়েছে। তার জানাযা নামাজে হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমান অংশগ্রহন করেছেন। তার জানাযা নামাজে উপস্থিত ছিলেন বরগুনা-১ আসনের সংসদ সদস্য এ্যাড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, বরগুনা জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক আলহাজ্ব জাহাঙ্গির কবির, সাংগঠনিক সম্পাদক মোঃ গোলাম সরোয়ার টুকু, বরগুনা জেলা বিএনপি’র আহবায়ক মোঃ মাহবুবুল আলম ফারুক মোল্লা, সদস্য সচিব তারিকুজ্জামান টিটু, আমতলী উপজেলা আওয়ামীলীগ সভাপতি (ভারপ্রাপ্ত) অ্যাড. এমএ কাদের মিয়া, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) পৌর মেয়র মোঃ মতিয়ার রহমান ও জেলা যুবলীগ সহ-সভাপতি মোঃ এলমান আহম্মেদ সুহাদ তালুকদার প্রমুখ

এমএইচকে/এমআর

বাংলাদেশ সময়: ২১:২২:৩৯ ● ১৬৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ