উত্তর কোরিয়ায় মার্কিন সংযোগ দপ্তরকে স্বাগত জানাবেন কিম

প্রথম পাতা » বিশ্ব » উত্তর কোরিয়ায় মার্কিন সংযোগ দপ্তরকে স্বাগত জানাবেন কিম
বৃহস্পতিবার ● ২৮ ফেব্রুয়ারী ২০১৯



সাগকিমরকন্যা আন্তর্জাতিক ডেস্ক ॥
উত্তর কোরিয়ার নেতা কিম জং উন পিয়ংইয়ংয়ে ওয়াশিংটনের সংযোগ দপ্তর চালু করাকে স্বাগত জানাবেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এক সম্মেলনে তিনি বৃহস্পতিবার একথা বলেন। খবর এএফপি’র। সংযোগ দপ্তর দূতাবাসের নিচের পর্যায়ের হলেও যুদ্ধকালীন সময়ের সাবেক এ দুই শত্রু দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার েেত্র একে গুরুত্বপূর্ণ পদপে হিসেবেই দেখছেন বিশ্লেষকরা।

এ ব্যাপারে কিম সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্র চাইলে তিনি পিয়ংইয়ংয়ে ওয়াশিংটনের একটি দপ্তর চালু করার সুযোগ দেয়ার জন্য প্রস্তুত রয়েছেন। এদিকে ট্রাম্প বলেন, সংযোগ দপ্তরের ধারণা একটি ‘অত্যন্ত ইতিবাচক বিষয়।’ গত জুনে সিঙ্গাপুরে ঐতিহাসিক প্রথম সম্মেলনের পর এ দুই নেতা তাদের দ্বিতীয় সম্মেলেনের জন্য হ্যানয়ে রয়েছেন। সিঙ্গাপুরের ওই সম্মেলনে কোরীয় উপদ্বীপের নিরস্ত্রীকরণের কাজ এগিয়ে নিতে কাজ করতে তারা একটি অস্পষ্ট চুক্তি স্বার করেন।

এেেত্র যথাযথ সফলতা অর্জনের বিষয়ে সুস্পষ্ট পদপে গ্রহণে সমঝোতায় পৌঁছানো নিয়ে তারা চাপে রয়েছেন। এ দুই নেতা তাদের বৈঠকের পর একটি ঘোষণাপত্র স্বার করবেন বলে আশা করা যাচ্ছে। বৃহস্পতিবার সন্ধ্যার দিকে ভিয়েতনাম ছেড়ে যাওয়ার আগে ট্রাম্প সংবাদ সম্মেলন করবেন।

বাংলাদেশ সময়: ২১:৩৬:০৩ ● ৩৪৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ