সারাদেশে বর্ণাঢ্য আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » সারাদেশে বর্ণাঢ্য আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন
শনিবার ● ২৬ মার্চ ২০২২


সারাদেশে বর্ণাঢ্য আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

সাগরকন্যা ডেস্ক রিপোর্ট॥

 

সারাদেশে বর্ণাঢ্য আয়োজনে আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। ৩১বার তোপধ্বণির মধ্যে দিয়ে প্রত্যুষে দিবসের কর্মসূচি শুরু করে প্রশাসন। সকালে সকল সরকাবি-বেসরকারী অফিস আদালত, শিক্ষা প্রতিষ্ঠান, এনজিও, ব্যবসা প্রতিষ্ঠান-এমনকি ছোটছোট দোকানপাটেও জাতীয় পতাকা উত্তোলনসহ বণিল সাজে সজ্জিত করা হয়। দিবসটি উপলক্ষে জেলা ও উপজেলা প্রশাসনের পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পৃথক পৃথক কর্মসূচির মধ্যে দিয়ে দিবসটি পালন করেছে। কর্মসূচির মধ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্যে দিয়ে পতাকাকে সন্মান প্রদর্শণ প্রদর্শণ, বাংলাদেশ পুলিশ, আনসার ভিডিপিসহ বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীদের কুজকাওয়াজ ও মনোজ্ঞ ডিসপ্লে প্রদর্শণ, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, শহীদ মুক্তিযোদ্ধাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় মসজিদ, মন্দিও ও প্যাগোডায় বিশেষ প্রার্থণা, হাসপাতাল ও জেলখানায় উন্নতমানের খাবার পরিবেশন, বিশেষ খেলাধূলা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাগরকন্যার জেলা ও উপজেলা প্রতিধিদের পাঠানো খবর:-

---

দুমকি (পটুয়াখালী):
পটুয়াখালীর দুমকিতে বর্ণাঢ্য আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। ৩১বার তোপধ্বণির মধ্যে দিয়ে গতকাল শনিবার (২৬ মার্চ) প্রত্যুষে দিবসের কর্মসূচি শুরু করে উপজেলা প্রশাসন। সকাল ৮টায় উপজেলা পরিষদ চত্তরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্যে দিয়ে পতাকাকে সন্মান প্রদর্শণ করে বাংলাদেশ পুলিশ, আনসার ভিডিপিসহ বিভিন্ন স্কুল,কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীদের কুজকাওয়াজ ও মনোজ্ঞ ডিসপ্লে প্রদর্শণ করে। বেলা সাড়ে ১১টায় বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করা হয়। আয়োজক কমিটির সভাপতি ইউএনও মো. আল-ইমরানের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে দুমকি উপজেলা পরিষদ চেয়ারম্যান এড. হারুন অর রশীদ হাওলাদার প্রধান অতিথি ছিলেন। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান এড. মাসুদ আল-মামুন, মিসেস ফরিদা ইয়াসমিন, আ’লীগের সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক শাহজাহান আকন সেলিম, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সৈয়দ গোলাম মর্তুজা প্রমুখ। অনুষ্ঠানে উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী ও সুশীল সমাজের প্রতিনিধিবর্গ উপস্থিত ছিলেন।
বামনা (বরগুনা):
বরগুনার বামনা উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল শনিবার যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। দিবসটিকে কেন্দ্রকরে উপজেলা প্রশাসন দিন ব্যাপি বিভিন্ন কর্মসূচী পালন করেছে। সকাল ৯টায় উপজেলার সৈয়দ রহমত আলী ষ্টেডিয়ামে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয় এবং মনোজ্ঞ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এ সময়  প্রধান অতিথি হিসেবে  বক্তব্য রাখেন  উপজেলা চেয়ারম্যান সাইতুল ইসলাম লিটু মৃধা এবং সভাপতি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বিবেক সরকার। বেলা ১১ টায় উপজেলার বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধে শহীদ পরিবারের সদস্যগণের সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার বিবেক সরকারের এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,  উপজেলা পরিষদের চেয়ারম্যান সাইতুল ইসলাম লিটু মৃধা বামনা থানার অফিসার ইনচার্জ মো.বশিরুল আলম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের  সাবেক কমান্ডার  মোঃ জয়নাল আবেদীন খান, সাবেক ডেপুটি কমান্ডার  মোঃ আবু মুতালিব, মোঃ তোফায়েল আহম্মেদ, ভাইস  চেয়ারম্যান আলতাফ হাওলাদার, ও  রুমি খানম সহ নেতৃবৃন্দ।
পিরোজপুর:
পিরোজপুরে যথাযোগ্য মর্যাদায় নানা আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার সকাল ৬টায় শহরের ভাগিরথি চত্তরে স্হানীয় মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে ৩১ বার তোপধ্বনী শেষে পুষ্পস্তবক অর্পণ এর মধ্য দিয়ে বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাড. এম এ হাকিম হাওলাদার, জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক জিয়াউল আহসান গাজী সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সহ সর্বস্তরের মানুষ।পরে সকাল ৮ টায় জেলা ষ্টেডিয়ামে জাতীয় পতাকা উত্তোলন এবং কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন জেলা প্রশাসক ও পুলিশ সুপার। এ সময় পুলিশ, আনসার ও ভিডিপি, জেলা পুলিশ, গার্লস  স্কাউটস সদস্যরা কুচকাওয়াজে অংশ গ্রহণ করেন।এ ছাড়া দিনব্যাপী যথাযোগ্য মর্যাদায় দিবসটি উৎযাপনের লক্ষ্যে জেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

নেছারাবাদ (পিরোজপুর):

নেছারাবাদে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হয়েছে। ৩১বার তোপধ্বনির মধ্যদিয়ে দিবসের শুভ সুচনা হয়। শনিবার (২৬ মার্চ) সকালে উপজেলা প্রশাসন, আওয়ামীলীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ ও সোহাগদল বধ্যভুমি স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পন করেন।
দিবসটি পালনে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, শিশু কিশোরদের সমাবেশ, কুচকাওয়াজ ও শরীর চর্চা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সরকারি স্বরূপকাঠি পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয় মাঠে সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো. মোশারেফ হোসেন। সভায় আরও বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আব্দুল হক, সহকারী কমিশনার (ভুমি) তাপস পাল, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফিরোজ কিবরিয়া, ওসি আবির মোহাম্মদ হোসেন,সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. কাজি সাখাওয়াত হোসেন ও প্রেসক্লাব সভাপতি মো. নজরুল ইসলাম প্রমুখ।

ফুলবাড়ী (দিনাজপুর):
সূর্যোদয়ের সাথে সাথে ৫২ বার তোপধ্বনির মাধ্যমে উপজেলা পরিষদ চত্ত্বরে অবস্থিত শহীদ মিনারে পুস্পমাল্য অর্পণ মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন দিনাজপুর-৫ আসনের এমপি সাবেক মন্ত্রী বর্তমান প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রনালয়ের স্থায়ী কমিটির সভাপতি বীরমুক্তি যোদ্ধা এ্যাডভোকেট মোঃ মোস্তাফিজুর রহমান ফিজার। পরে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামীলীগসহ সহযোগী অঙ্গসংগঠন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান শহীদদের প্রতি ফুল দিয়ে শহীদদের প্রতিশ্রদ্ধা নিবেদন করে। সকাল ৮ টায় ফুলবাড়ী সরকারী কলেজ মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রনালয়ের স্থায়ী কমিটির সভাপতি,সাবেক মন্ত্রী, বীর মুক্তিযোদ্ধা এ্যাড মোঃ মোস্তাফিজুর রহমান ফিজার এমপি। সেখানে তিনি বিভিন্ন প্রতিষ্ঠানের কুজ কাওয়াজ প্রদর্শন করেন।
সকাল ১০টায় উপজেলা নির্বাহী অফিসার মোঃ রিয়াজ উদ্দিন এর সভাপতিত্বে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান ও খেলাধুলায় অংশগ্রহনকারী বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরণ করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আতাউর রহমান মিল্টন। এ সময় উপস্থিত ছিলেন,উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মঞ্জু রায় চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত  সভাপতি মিজানুর রহমান,স্বাধারন সম্পাদক মোঃ মুশফিকুর রহমান বাবুল,মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার ইসার উদ্দিন, উপজেলা সহকারী কমিশনার ভুমি মোছাঃ শামিমা আক্তার জাহান, উপজেলা কৃষি কর্মকর্তা মোছাঃ রুম্মান আখতার,ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ মোঃ আশ্রাফুল  ইসলাম, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোছাঃ হাসিনা ভ্ুঁইয়া,উপজেলা মৎস্য কর্মকর্তা মাজনুন নাহার মায়া  প্রমূখ।

কাউখালী(পিরোজপুর):
পিরোজপুরের কাউখালীতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সাথে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠিত হয়েছে।
কাউখালী উপজেলা প্রশাসন শনিবার দুপুরে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স মিলনায়তনে এ সংবর্ধনা সভার আয়োজন করে। সংবর্ধনা  সভায় উপজেলা নির্বাহী অফিসার  মোছা.খালেদা খাতুন রেখা সভাপতিত্বে উপজেলা চেয়ারম্যান আবু সাঈদ মিঞা মনু প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। অন্যান্যের মধ্যে সহকারি কমিশনার(ভুমি) জান্নাত আরা তিথি, উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট একেএম আব্দুস শহীদ,সাধারন সম্পাদক মনিরুজ্জামান তালুকদার পল্টন, উপজেলা ভাইস চেয়ারম্যান মৃদুল আহমেদ, বীর মুক্তিযোদ্ধা আলী হোসেন তালুকদার,ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান প্রমুখ বক্তব্য দেন। এছাড়াও উপজেলা প্রশাসন দিনব্যাপী নানা কর্মসূচি পালন করে।

কলাপাড়া (পটুয়াখালী):

পর্যটন নগরী সাগরকন্যা খ্যাত কুয়াকাটা ও মহিপুরে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। সূর্যোদয়ের সাথে সাথে আওয়ামী দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তাবক অর্পণ করেন কুয়াকাটা পৌর আওয়ামীগের সভাপতি আ. বারেব মোল্লা। এরপর কুয়াকাটা পৌর আওয়ামীগের আয়োজনে সকাল ৮টায় একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদিক্ষন শেষে দলীয় কার্যালয়ে এসে শেষ হয়। দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন কুয়াকাটা পৌর আওয়ামী লীগের সাধারন সম্পাদক মনির ভুঁইয়া, সাংগঠনিক সম্পাদক অনন্ত মুখার্জী, ছাত্রলীগ সভাপতি মজিবুর রহমানসহ আওয়ামী লীগ ও সহযোগী সংঠনের নেতাকর্মীরা।

অপরদিকে মহিপুর থানা যুবলীগের পৃথক এক কর্মসূচীতে দলীয় কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন এবং জাতির জনকের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন করেন। পরে বর্নাঢ্য রেলী শেষে দলীয় কার্যালয়ে আলোচনা সভায় মহিপুর থানা থানা যুবলীগের আহবায়ক মিজানুর রহমান বুলেটের সভাপতিত্বে বক্তব্য রাখেন যুগ্ন আহবায়ক মাসুদ মোল্ল্,া ফেরদৌস হাওলাদার প্রমুখ।

যুগ্ন আহবায়ক মাসুদ মোল্ল্ াবলেন, জাতির পিতা শেখ মজিবুর রহমান এদেশের মুক্তিকামী মানুষকে স্বাধীনতা এনে দিয়েছেন। তার সুযোগ্য কন্যা এদশের মানুষকে স্বাধীনতার সুফল উপহার দিয়েছেন। একটি উন্নত, উন্নয়ন শীল বাংলাদেশ উপহার দিয়েছেন। স্বাধীনতার পরাজিত শক্তি জামাত-বিএনপি এ উন্নয়নের ধারাবাহিকতা নস্যাৎ করতে নানা ষড়যন্ত্র শুরু করেছে। অঅমাদের ঐক্যবদ্ধ থেকে এ অপশক্তিকে রুখে দিতে হবে।

তজুমদ্দিন (ভোলা)ঃ
ভোলার তজুমদ্দিনে যথাযথ মর্যাদায় উপজেলা প্রশাসন ও উপজেলা আ’লীগ কর্তৃক স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে উৎসব মুখর পরিবেশে মহান স্বাধীনতা ও জাতীয়  দিবস পালিত হয়েছে।

স্বাধীনতা দিবস পালনে জাতীয় কর্মসূচীর আলোকে উপজেলা প্রশাসন নিমোক্ত কর্মসূচী গ্রহণ করেছেন। সূর্যোদয়ের প্রত্যুশে ৩১ বার তোপধ্বনি মধ্য দিয়ে দিবসের শুভ সূচনা, সূর্যোদয়ের সাথে সাথে শহীদ মিনারে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে পুষ্পস্তবক অর্পন ও সকাল ৯ টায় আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন মধ্যদিয়ে দিবসের কার্যক্রম শুরু হয়।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোশারফ হোসেন দুলাল, উপজেলা নির্বাহী অফিসার মরিয়ম বেগম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফখরুল আলম জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক ফজলুল হক দেওয়ান সহ সরকারি বে-সরকারি বিভিন্ন কর্মকতাও কর্মচারী ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত শিক্ষার্থীরা।

গলাচিপা (পটুয়াখালী)ঃ
পটুয়াখালীর গলাচিপায় যথাযোগ্য মর্যাদায় ৫২তম মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে উপজেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। শনিবার(২৬ মার্চ ২০২২) ভোর ৫টা ১২ মিনিটে গলাচিপা থানা প্রাঙ্গণে ৩১বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের সূচনা করাহয়। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি ও বাণিজ্যিক ভবনে জাতীয় পতাকা উত্তোলন, কেন্দ্রীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন, মুক্তিযোদ্ধাদের সংবর্ধণা প্রদান, দোয়া মোনাজাত। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য এসএম শাহজাদা। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান মুহম্মদ সাহিন, উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমার, সহকারি কমিশনার (ভূমি) মো. নজরুল ইসলাম, পৌর মেয়র আহসানুল হক তুহিন, গলাচিপা থানার অফিসার ইনচার্জ (ওসি) এমআর শওকত আনোয়ার ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক সন্তোষ দে, সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা টিটু, সহ-সভাপতি ও বিআরডিবির চেয়ারম্যান হাজী মজিবর রহমান, গলাচিপা প্রেসক্লাবের সভাপতি সমিত কুমার দত্ত মলয় প্রমুখ। পরে উপজেলা আওয়ামীলীগ সভাপতি সন্তোষ কুমার দের সভাপতিত্বে উপজেলা আওয়ামীলীগ অফিস কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে পুনরায় একই স্থানে এসে শেষ হয়।

এমআর

বাংলাদেশ সময়: ১৬:১৮:০১ ● ১৬৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ