দশমিনায় ইভিএম-এ ভোট দেয়া নিয়ে শঙ্কা ভোটারদের!

প্রথম পাতা » পটুয়াখালী » দশমিনায় ইভিএম-এ ভোট দেয়া নিয়ে শঙ্কা ভোটারদের!
সোমবার ● ৮ নভেম্বর ২০২১


দশমিনায় ইভিএম-এ ভোট দেয়া নিয়ে শঙ্কা ভোটারদের!

দশমিনা (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়াখালীর দশমিনা সদর ও বেতাগী সানকিপুর দুই ইউনিয়ন পরিষদ নির্বাচনের মধ্যে দশমিনা সদর ইউনিয়নে একমাত্র ইলোকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে। এ প্রযুক্তির মাধ্যমে এই প্রথমবার ভোট দেয়া নিয়ে ভোটাররা নানা শঙ্কার দোলাচলে দুলছেন। তারা সঠিকভাবে ভোট দিতে পারবেন কিনা এবং তাদের সমর্থিত প্রার্থীর পক্ষে এ ভোট পড়বে কিনা এ ধরনের নানা প্রশ্ন দেখা দিয়েছে সাধারণ ভোটারদের মধ্যে।
উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, উপজেলার দশমিনা সদর ইউনিয়নের মোট ভোটার সংখ্যা ২২হাজার ৮শ’ ৮৮জন। রবিবার ও সোমবার ওই ইউনিয়নে নির্বাচনে ভোট গ্রহণের দায়িত্বপ্রাপ্তদের ইভিএম সম্পর্কে প্রশিক্ষিত করা হয়েছে। ৯টি কেন্দ্রেই প্রিজাইডিং অফিসাররা আজ মঙ্গলবার সকাল থেকে ইভিএমের মাধ্যমে কিভাবে সাধারন ভোটাররা ভোট দিবেন তা ভোটারদের দেখিয়ে দেবেন।
ওই ইউপির ২ নস্বর ওয়ার্ডের নিরক্ষর মানিক, চম্পা বেগম ও মাজেদা এবং ৫ নম্বর ওয়ার্ডের সাজেদা, পারভিন, ইউনুছ ও ছত্তার আর ৬ নম্বর ওয়ার্ডের বয়স্ক আধিত্য, পুস্প রানী, সুভাষ ও নারায়ণ চন্দ্রসহ ৯ নম্বর ওয়ার্ডের মাহিনুর, রফিক ও জয়নোভ বেগমসহ আর অনেক ভোটারা সোমবার  নিজদের শঙ্কার কথা জানিয়ে বলেন, সঠিক  ও স্বাচ্ছন্দে এ মেশিনের মাধ্যমে ভোট দিতে পারব কিনা এ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে আছি। ৬ নম্বর  ওয়ার্ডের ভোটার ঈশ্বর চন্দ্র, উপজেলার চাঁদপুরা কৃষি ব্যাংক শাখায় কর্মরত উজ্জাল চন্দ্র জানান, শিক্ষিত ও সচেতন মহলের জন্য ইভিএমে ভোট প্রদানে সুবিধা হয়েছে। নিজের পছন্দের প্রাথীকে তারা সঠিকভাবে ভোট দিতে পারবেন বলে তারা জানান।
এদিকে ২ নম্বর ওয়ার্ডের ভোটার চরহোসনাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক সুমন  জানান, ইভিএমে ভোট দেয়ার রেপ্লিকা নিয়ে ভোটারদের সচেতন করার উদ্যোগ চেয়ারম্যান, মেম্বার প্রার্থীদের মধ্যে চলছে। তবে নির্বাচন দফতর থেকেও সংশ্লিষ্ট এলাকায় গিয়ে ইভিএমে ভোট দেয়ার প্রক্রিয়া ও ভোটারদের সংশয় দূর করতে কোন ভূমিকা নেই। নতুন প্রযুক্তি এ মেশিনের মাধ্যমে স্বাচ্ছন্দে যাতে ভোট প্রদান করতে পারেন এ জন্য রেপ্লিকার মাধ্যমে প্রচার ও প্রচারণার দাবি করছেন ভোটাররা।
১ নম্বর ওয়ার্ডের ভোটার ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ্যাড. সিকদার গোলাম মোস্তফা জানান, আমি সচেতন নাগরিক হিসাবে ইভিএমে ভোট গ্রহণকে স্বাগত জানাই। নতুন প্রযুক্তি এ মেশিনের মাধ্যমে স্বাচ্ছন্দে যাতে ভোট প্রদান করতে পারেন এ জন্য নেতাকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে সাধারন ভোটারদের নমুনা কপির মাধ্যমে প্রচার ও প্রচারণার চলছে।
দশমিনা সদর ইউনিয়নে চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এ্যাড. ইকবাল মাহামুদ লিটন নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসাবে লড়ছেন, তার প্রধান প্রতিদ্বন্দ্বী হয়ে ইসলামী আন্দোলনের মজিবুর রহমান আজবাহার প্যাদা হাতপাখা প্রতীক নিয়ে লড়ছেন ও স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী শফিকুল ইসলাম ঢোল প্রতীক ও আমিনুল ইসলাম ঘোড়া প্রতিদ্বন্দ্বিতা করছেন। আগামী ১১ নভেম্বর ইউনিয়নে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে।
দশমিনা উপজেলা নির্বাচন কর্মকর্তা জিয়াউর রহমানের ফোনে একাধিক বার কল দিলেও ফোন রিসিভ না করার কারনে কোন বক্তব্য দেয়া সম্ভাব হয়নি।

এসবি/এমআর

বাংলাদেশ সময়: ২২:০৯:৩২ ● ৪৩৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ