গলাচিপায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব

প্রথম পাতা » পটুয়াখালী » গলাচিপায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব
শনিবার ● ১৬ অক্টোবর ২০২১


গলাচিপায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব

গলাচিপা (পটুয়াখালী)সাগরকন্যা প্রতিনিধি॥

এবার শোভাযাত্রা ছাড়াই  সারাদেশে হয়েছে প্রতিমা বিসর্জন। আর বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো হিন্দু ধর্মের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা।
সনাতন ধর্মের বিশ্বাস অনুযায়ী, বিসর্জনের মধ্য দিয়ে দেবী ফিরে গেলেন স্বর্গলোকের কৈলাসে স্বামীর ঘরে। পরের বছর শরতে আবার তিনি আসবেন এই ধরণীতে যা তার বাবার গৃহ। প্রতিমা বিসর্জনকে কেন্দ্র করে সব ধরণের নিরাপত্তা নিয়েছে গলাচিপা পুলিশ প্রসাষন।
শুক্রবার (১৫ই অক্টোবর) রাত ৮টায়  রামনাবাদ নদীতে  পূজা কমিটির প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে গলাচিপা উপজেলার দেবীকে বিদায় জানানোর আনুষ্ঠানিকতা শুরু হয়।
ষষ্ঠী তিথিতে ‘আনন্দময়ীর’ আগমনে এ উৎসবের সূচনা হয়। দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে তা শেষ হলো। দেবী দুর্গা এবার ঘোড়ায় চড়ে এসেছেন। গিয়েছেন পালকিতে চড়ে।
ঢাকের বাদ্য আর গান-বাজনা ছাড়া বিদায়ের করুণ ছায়ায় সারিবদ্ধভাবে একে একে রামনাবাদ  নদীতে বিসর্জন দেয়া হয় প্রতিমা। একই সময়ে  নদীতে চলছে বিসর্জন। উপজেলার  প্রায় ২৭ মন্ডপের প্রতিমা বিসর্জন দেয়া হয় । সড়কে পুলিশের টহল।টিমও দায়িত্ব পালন করেছে।

গলাচিপা  পূজা উদযাপন পরিষদ জানিয়েছে, এ বছর গলাচিপা উপজেলায় ২৭ টি পূজামণ্ডপে দুর্গাপূজা হয়েছে।  তবে গত বছরের মতো এবছরও মহামারি করোনাভাইরাসের কারণে বিজয়া দশমীতে শোভাযাত্রা হচ্ছে না।


এসডি/এমআর

বাংলাদেশ সময়: ০:১৬:১৩ ● ২২৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ