চরফ্যাশনে বেড়ীবাঁধের মাটি যাচ্ছে ইটভাটায়

প্রথম পাতা » ভোলা » চরফ্যাশনে বেড়ীবাঁধের মাটি যাচ্ছে ইটভাটায়
মঙ্গলবার ● ১৯ ফেব্রুয়ারী ২০১৯


চরফ্যাশন তেতুলিয়া ও মেঘনা নদীর তীরে এই ভাবে ইটভাটার জন্যে মাটি কাটা হয়
সাগরকন্যা চরফ্যাশন প্রতিনিধি ॥
ভোলার চরফ্যাশন উপজেলার মেঘনা ও তেতুলিয়া নদীর ভাঙ্গন রাতে একদিকে কন্টাক দিয়ে নদীর তীর সংরণ অপরদিকে ফসলি জমির মাটি কেটে ইটভাটার ইট প্রস্তুতি করছে ইটভাটার মালিকরা। ফলে হুমকির মুখে পড়েছে উপকূলীয় বেড়ীবাঁধ। এতে নদীর তীরে অব্যাহত ভাঙন আরো বেড়ে যেতে পারে বলে মনে করেন স্থানীয়রা।

সরেজমিনে দেখা গেছে, বেতুয়া লঞ্চঘাটের অদূরে গড়ে উঠেছে অনেকগুলো ইটভাটা। অধিকাংশ ইটভাটায় ড্রেজারের মাধ্যমে নদীর তীর থেকে মাটি উত্তোলন করা হয়, ফলে নদী ভাঙনের অতি কাছ থেকে মাটি কাটায় ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে বেড়ীবাঁধ।

স্থানীয় সূত্রে জানা গেছে, মাটি কাটার সঙ্গে জড়িত স্থানীয় রাজনৈতিক প্রভাবশালীরা। এ ব্যপারে জড়িতদের বিরুদ্ধে প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না। চরফ্যাশন উপজেলার সামরাজ, বেতুয়া এলাকাজুড়ে নদী ভাঙন চলছে। এ নদী ভাঙন সংলগ্ন তীর থেকে ভেকু দিয়ে মাটি কেটে চরফ্যাশন উপজেলা প্রায় ৩২টি ইটভাটার ইট প্রস্ততের কাজ চালিয়ে যাচ্ছে দীর্ঘদিন ধরে। এই ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী (ডিভিশন-২) মোঃ কাইছার আলম জানান, নদীর তীরের মাটি কেটে ইটভাটায় ব্যবহার করছে এমন কোন অসাধু ব্যবসায়ী এ ব্যবসায় জড়িত থাকলে সংশ্লিষ্ট ইটভাটার মালিকদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে।

এএইচ/কেএস

বাংলাদেশ সময়: ১৫:৪৭:৩৩ ● ৪৩৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ