ঠাকুরগাঁওয়ে বিজিবির সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষ, গুলিতে নিহত ৩

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » ঠাকুরগাঁওয়ে বিজিবির সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষ, গুলিতে নিহত ৩
মঙ্গলবার ● ১২ ফেব্রুয়ারী ২০১৯


গুলিতে নিহত
ঠাকুরগাঁ সাগরকন্যা প্রতিনিধি ॥
ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলার বহরমপুর গ্রামে ভারতীয় গরু তল্লাশিকে কেন্দ্র করে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষ হয়েছে। এ সময় গুলিতে নিহত হয়েছেন স্থানীয় তিন ব্যক্তি। মঙ্গলবার দুপুরে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন-গফুয়া ইউনিয়নের রুইয়া গ্রামে নজরুল ইসলামের ছেলে নবাব আলী (৩০) ও জহিরুলের ছেলে সাদেকুল ইসলাম (৪০) এবং বহরমপুর গ্রামের নূর ইসলামের ছেলে এসএসসি পরীার্থী জয়নাল।

প্রত্যদর্শীরা জানান, বেলা ১২টার দিকে হরিপুর উপজেলার বেতনা বিওপির বিজিবি সদস্যরা পাঁচ কিলোমিটার দূরের বকুয়া ইউনিয়নের বহরমপুর গ্রামের মাহবুব আলমের বাড়িতে গিয়ে তার চারটি গরু ভারত থেকে চুরি করে আনা মনে করে সেগুলো বিওপিতে নিয়ে যাওয়ার চেষ্টা চালায়। এ সময় মাহবুব ও গ্রামবাসী বাঁধা দিলে বিজিবি সদস্যদের সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষ বেধে যায়। একপর্যায়ে গুলিতে সাদেকুল ইসলাম, জয়নাল এবং নবাব আলী নামে তিনজন নিহত হন। এ ঘটনায় আহত হন নারী ও শিশুসহ আরো অন্তত ২৫ জন। আহতদের হরিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে মিঠুন (১৮), ইশাদ (৩৫), সাদেকুল (৩০), তৈমুর, রাসেল (১৬), আনসারুল (২৮), সাদেকুল (৩২), জয়নুল (১২), মুন তারা (৪৫), বাবু (১২), নওশাদ (২৫), আবদুল হান্নান (৬০), যৌবন নেসা (৩৫) ও নুরনাহারের (৬০) নাম জানা গেছে।

হরিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল কর্মকর্তা ডা. আবদুস সামাদ বলেন, গুলিবিদ্ধ প্রায় ১৫ জনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য দিনাজপুর আবদুর রহিম মেডিকেল কলেজ ও হাসপাতালে পাঠানো হয়েছে। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এম জে আরিফ বেগ ও উপজেলা চেয়ারম্যান নুরুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেন।

হরিপুর উপজেলা চেয়ারম্যান নুরুল ইসলাম জানান, বিজিবির গুলিতে দু’জন নিহত হয়েছেন। হরিপুর থানার ওসি আমিরুজ্জামান বিজিবির গুলিতে দু’জন নিহত হওয়ার সত্যতা নিশ্চিত করেছেন।

এদিকে, পুলিশ সুপার মো. মনিরুজ্জামান ঘটনার সত্যতা স্বীকার করে জানান, বিজিবির গুলিতে অসংখ্য লোক আহত হয়েছেন। তাঁরা বিভিন্ন জায়গায় চিকিৎসা নিচ্ছেন। দুজন মুমূর্ষু অবস্থায় রয়েছেন। বিজিবির ঠাকুরগাঁও ৫০ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ ঘটনার সত্যতা স্বীকার করেছেন।

তিনি জানান, বিজিবি সদস্যরা কয়েকটি অবৈধ গরু আটক করে নিয়ে আসার সময় বহরমপুর এলাকায় চোরাকারবারিরা ধারালো অস্ত্রসহ সংঘবদ্ধভাবে বিজিবির ওপর হামলা চালায়। বাধ্য হয়ে বিজিবি সদস্যরা আত্মরার্থে গুলি ছোড়ে। এতে দুজন নিহত হন। চোরাকারবারিদের হামলায় দুই বিজিবি সদস্য আহত হয়েছেন বলেও জানান তিনি।

ওসি বলেন, সংঘর্ষের খবর পেয়ে পুলিশ দ্রুত ঘটনাস্থলে যায়। সেখানে গুলিবিদ্ধ লাশ পড়ে থাকতে দেখা যায়। পুলিশ যাওয়ার পর বিজিবি সদস্যরা সেখান থেকে চলে যায়। ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, এলাকাবাসী লাশ ঘিরে বিােভ করছে এবং ঘটনার জন্য দায়ী বিজিবি সদস্যদের শাস্তি দাবি করছেন। স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, বহরমপুর গ্রামের এক ব্যক্তি সকালে গরু নিয়ে যাদুরানী বাজারের উদ্দেশে বের হন বিক্রি করার জন্য। ওই গরু পাচার করে আনা হয়েছে সন্দেহে বেতনা ক্যাম্পের বিজিবি সদস্যরা তা জব্দ করতে গেলে এলাকাবাসীর সঙ্গে সংঘর্ষ বাঁধে।

অন্যদিকে বিজিবি কর্মকর্তারা বলছেন, ভারতীয় গরু আটক করায় সশস্ত্র চোরাকারবারিরা হামলা করলে তারা গুলি চালাতে বাধ্য হন। ঠাকুরগাঁও ৫০ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তুহিন মো. মাসুদ সেলিম বলেন, ওগুলো ভারতীয় গরু। সংঘবদ্ধ চোরাকারবারিরা কোনো একসময় সেগুলো নিয়ে এসেছিল। তারা বাজারে নিয়ে যাওয়ার সময় সীমান্তের দুই কিলোমিটার ভেতরে আমাদের টহল দল তাদের ধরে। গরুগুলো বিওপিতে নেওয়ার সময় দুই তিনশ লোক ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায়। আমরা প্রথমে ঠেকানোর চেষ্টা করেছি। তাতে আমাদের অস্ত্র তিগ্রস্ত হয়েছে, কয়েকজন আহত হয়েছে। আমরা স্থানীয় জনপ্রতিনিধিদের দিয়েও বোঝানোর চেষ্টা করেছি। কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় আমরা গুলি করতে বাধ্য হই।

এদিকে গুলিতে হতাহতের খবর পেয়ে জেলা প্রশাসক কে এম কামরুজ্জামান সেলিম দুপুরে বহরমপুর গ্রামে যান। ঘটনাস্থলে তিনি সাংবাদিকদের বলেন, চোরাই গরু ঢুকেছে সন্দেহে বিজিবি অভিযান চালায়। এ সময় তারা বেশ কয়েকটি গরু জব্দ করে। তখন গ্রামবাসীর সঙ্গে বিজিবির সংঘর্ষ বাঁধে এবং গুলিতে হতাহতের ঘটনা ঘটে। এ ঘটনায় জেলা প্রশাসন একটি তদন্ত কমিটি করেছে জানিয়ে তিনি বলেন, প্রতিবেদন পেলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

এফএন/কেএস

বাংলাদেশ সময়: ১৬:১৫:৩৩ ● ৫৯৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ