মোংলা বন্দর দিয়ে প্রথমবারের মতো বিদেশে যাচ্ছে দেশীয় গার্মেন্টস পণ্য

প্রথম পাতা » খুলনা » মোংলা বন্দর দিয়ে প্রথমবারের মতো বিদেশে যাচ্ছে দেশীয় গার্মেন্টস পণ্য
বুধবার ● ১৮ সেপ্টেম্বর ২০১৯


ফাইল ছবি
মোংলা প্রতিনিধি ॥
মোংলা বন্দর দিয়ে প্রথমবারের দেশীয় তৈরী পোশাক শিল্প (গার্মেন্টস পণ্য) রপ্তানী শুরু হয়েছে। মঙ্গলবার বিকেলে ৪০ ফুটের একটি কনটেইনারে করে ৭ শত ৫০ বান্ডিলে ২০ হাজার ৫৬৮ পিচ সোয়েটার রপ্তানি করা হয়েছে। মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক ট্রাফিক মোঃ মোস্তফা কামাল জানান, হংকং-এর পতাকাবাহী এম.ভি মার্কস ওয়ালগেস জাহাজে এ পণ্য রপ্তানি করা হয়। বিদেশি এই জাহাজটি মোংলা বন্দর দিয়ে গার্মেন্টস পণ্য নিয়ে জার্মানের হামবার্গ বন্দরে গিয়ে পৌঁছাবে।

তিনি আরও জানান, মোংলা বন্দর দিয়ে তৈরী পোশাক রপ্তানি কার্যক্রম শুরু হওয়ায় এ বন্দরের কার্যক্রম ও গুরুত্ব অনেকাংশে বেড়ে যাবে। এর আগে এ বন্দর দিয়ে গার্মেন্টস পণ্য রপ্তানি হয়নি। মূলত মোংলা বন্দরের বিদ্যমান সুযোগ-সুবিধার জন্যই রপ্তানিকারকেরা এ বন্দর ব্যবহারে আগ্রহী হচ্ছেন। এর ফলে গার্মেন্টস পণ্য রপ্তানি বহুগুন বৃদ্ধি পাবে বলেও বন্দরের উর্ধ্বতন এই কর্মকর্তা জানান।

মোংলা বন্দর দিয়ে প্রথমবারের মত গার্মেন্টস পণ্য রপ্তানি করা সিএন্ডএফ (কাস্টমস ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্ট) শেখ রফিকুর রহমান বলেন, আগে কাস্টমসের মাধ্যমে তারা গার্মেন্টস পণ্য চট্টগ্রাম বন্দরের মাধ্যমে বিদেশে রপ্তানি করতেন। কিন্তু মোংলা বন্দরের মাধ্যমে এবারই এই প্রথম। মূলত তাদের পরামর্শে বন্দর কর্তৃপক্ষ এই উদ্যোগ গ্রহণ করেছে বলেও জানান তিনি। বুধবার বন্দর জেটিতে গার্মেন্টস পণ্য রপ্তানির সময় সংশ্লিষ্ট এজেন্ট ছাড়াও মোংলা বন্দর পরিচালক (ট্রাফিক) মোঃ মোস্তফা কামাল, সহকারী ট্রাফিক ম্যানেজার মো. কুদরত আলী ও ট্রাফিক কর্মকর্তা মো. মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

এসএ/কেএস

বাংলাদেশ সময়: ১৭:৫৯:১৪ ● ৮৫৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ