ভারত পাচার হওয়া ২৪ কিশোর-যুবককে দেশে ফেরত

প্রথম পাতা » খুলনা » ভারত পাচার হওয়া ২৪ কিশোর-যুবককে দেশে ফেরত
শুক্রবার ● ৫ এপ্রিল ২০১৯


ভারত পাচার হওয়া ২৪ কিশোর-যুবককে দেশে ফেরত

বেনাপোল (যশোর) সাগরকন্যা অফিস॥

ভালো কাজ পাওয়ার প্রলোভনে ভিন্ন ভিন্ন সময় ভারতে পাচার হওয়া ২৪ জন বাংলাদেশি কিশোর ও যুবক দেশে ফেরত এসেছে। ভারতীয় পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ যশোরের বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করেছে।
শুক্রবার (৫ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় ট্রাভেল পারমিটের মাধ্যমে তাদের হস্তান্তর করা হয়। বেনাপোল ইমিগ্রেশনের ওসি আবুল বাশার বিষয়টি নিশ্চিত করেছেন। হাতে পাওয়ার পর বেনাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করে। পরে বেনাপোল পোর্ট থানা কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে তাদের পরিবারের কাছে পৌঁছে দিতে যশোর রাইটস নামে একটি এনজিওর কাছে হস্তান্তর করে।
ফেরত আসা বাংলাদেশিদের মধ্যে ১১ জন কিশোর ও ১৩ জন যুবক। তাদের বাড়ি যশোর, সাতক্ষীরা ও বাগেরহাট জেলার বিভিন্ন এলাকায়। জানা গেছে, অভাবের তাড়নায় দুই-চার বছরের আগে বিভিন্ন সময়ে এসব বাংলাদেশি কিশোর-যুবকরা ভালো কাজের আশায় দালালের খপ্পরে পড়ে সীমান্ত পাড়ি দিয়ে ভারতে যায়। পরে দালাল চক্র তাদের প্রতিশ্রুতি ভঙ্গ করে পালায়। এ সময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ ভারতের বিভিন্ন স্থান থেকে আটক করে ভারতের অন্ধ্রপ্রদেশের ভিজাপুর ও করনেটো জেলখানায় পাঠায়। সেখান থেকে তালাশ অ্যাসোসিয়েশন নামে একটি এনজিও তাদের ছাড়িয়ে নিয়ে নিজেদের হেফাজতে রাখে। পরে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে স্বদেশ প্রত্যাবর্তন আইনে তাদের দেশে ফেরার ব্যবস্থা করা হয়।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ১৪:০৫:৪২ ● ৪৯৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ