মুলারের প্রতিবেদন: উদ্বিগ্ন ডেমোক্রেটরা, রিপাবলিকানরা খুশি

প্রথম পাতা » বিশ্ব » মুলারের প্রতিবেদন: উদ্বিগ্ন ডেমোক্রেটরা, রিপাবলিকানরা খুশি
সোমবার ● ২৫ মার্চ ২০১৯


---

সাগরকন্যা আর্ন্তজাতিক ডেস্ক॥

ট্রাম্পের নির্বাচনী প্রচারণা শিবির ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার সঙ্গে আঁতাত করেছেন বলে মুলার কোনো প্রমাণ পাননি, যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বারের এমন ভাষ্যে রিপাবলিকান সমর্থকরা উল্লসিত আর ডেমোক্রেট সমর্থকরা উদ্বিগ্ন হয়েছেন।
সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
রোববার রাতে টেলিভিশনে যুক্তরাষ্ট্রের বিশেষ কৌঁসুলি রবার্ট মুলারের রাশিয়া প্রতিবেদনের সংক্ষিপ্তসার শুনে আত্মহার হয়ে পড়েন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থক হেনরি থম্পসন।
মিশিগান অঙ্গরাজ্যের ডিয়ারবোর্নের বাসিন্দা ফোর্ড কোম্পানির অ্যাসেম্বলি প্লান্টের অবসরপ্রাপ্ত এই কর্মী আজীবন ডেমোক্রেট হলেও ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্পকে ভোট দিয়েছিলেন। উত্তর আমেরিকা অবাধ বাণিজ্য চুক্তির বিরোধিতার কারণেই ট্রাম্পের পক্ষ নিয়েছিলেন তিনি।
“আমাদের প্রেসিডেন্টকে যারা হেয় করতে চেয়েছিল শেষ পর্যন্ত তারাই হেয় হয়েছে,” বলেছেন তিনি।
তিনি আরও বলেছেন, “ট্রাম্প কতোবার বলেছেন: ‘কোনো আঁতাত হয়নি’- তিনিতো ঠিকই ছিলেন। প্রেসিডেন্ট মিথ্যা কথা বলছেন বলে তারা দাবি করছিল। কিন্তু এই বিষয়ে তার শত্রুরা প্রথম থেকেই মিথ্যা বলে আসছিল।”
বৃহস্পতিবার মিশিগানে ট্রাম্পের একটি সমাবেশ করার কথা রয়েছে। তিনি বারবার মুলারের তদন্তকে ‘উইচ হান্ট’ বলে বর্ণনা করেছেন।
রোববার মুলারের তদন্ত প্রতিবেদন প্রকাশের পর ট্রাম্প বলেছেন, ওই তদন্ত ছিল ‘অবৈধ’ এবং তা ‘ব্যর্থ’ হয়েছে।
প্রেসিডেন্ট ট্রাম্প তার পদকে কাজে লাগিয়ে অবৈধভাবে এ তদন্ত বাধাগ্রস্ত করেছেন কিনা- সে বিষয়ে প্রতিবেদনে কোনো উপসংহার টানেননি মুলার এবং সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি বারের ওপর ছেড়ে দিয়েছেন। বার জানিয়েছেন, ‘ট্রাম্প তদন্তে বাধা দিয়েছেন’ এ বিষয়ে অভিযোগ আনার মতো যথেষ্ট প্রমাণ উপস্থাপন করতে পারেননি মুলার।
সাউথ ক্যারোলাইনার চার্লসটনের স্যাম স্কারডনের মতো ডেমোক্রেটরা জানিয়েছেন, ট্রাম্পের সদ্য নিয়োগ করা অ্যাটর্নি জেনারেলের সংক্ষিপ্ত সার নয়, তারা মুলারের পুরো প্রতিবেদন দেখতে চান।
অর্থনৈতিক উন্নয়ককর্মী ৩০ বছর বয়সী স্কারডন বলেন, “কী পাওয়া গেছে সে বিষয়ে আমি উইলিয়াম বারের কথা নিতে যাচ্ছি না। আমি নিজে দেখতে চাই। আমি পুরো প্রতিবেদন চাই।”
যাইহোক বারের এ ঘোষণা ট্রাম্পকে যারা ভোট দেননি তাদের জন্য একটি টার্নিং পয়েন্ট হিসেবে কাজ করছে বলে জানিয়েছে রয়টার্স।
ফ্লোরিডার মিয়ামিভিত্তিক টেলিভিশন এবং ফিল্ম প্রডিউসার আলফ্রেড স্পেলমান বলেছেন, এই প্রতিবেদন এটিই প্রমাণ করেছে যে ট্রাম্পকে অভিশংসিত করার উপায় খোঁজার চেয়ে তাকে নির্বাচনে হারানোর বিষয়ে বিরোধীদের মনোযোগ দেওয়ার সময় এসেছে।

বাংলাদেশ সময়: ১১:১৫:৪৩ ● ৫৩৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ