চরফ্যাশনে মুরগীর বাচ্চার চার পা!

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » চরফ্যাশনে মুরগীর বাচ্চার চার পা!
সোমবার ● ১০ জানুয়ারী ২০২২


চরফ্যাশনে মুরগীর বাচ্চার চার পা!

চরফ্যাশন (ভোলা) সাগরকন্যা প্রতিনিধি॥

অবিশ^াস্য হলেও সত্যি। ভোলার চরফ্যাশন উপজেলার চরকলমি ইউনিয়নের চর মায়াগ্রামে একটি একটি দেশি প্রজাতির মুরগীর বাচ্চার চারটি পা নিয়ে জন্ম হয়েছে। ওই গ্রামের ৩ নং ওয়ার্ডের বাসিন্দা মিলন কাজীর স্ত্রী জরিনা বেগমের গৃহপালিত মুরগীর ডিম ‘তা’ দেয়ার পর চার পা নিয়ে মুরগীর বাচ্চা জন্ম নেয়। তবে, বাচ্চাটি সম্পূর্ন সুস্থ্য সবল এবং স্বাভাবিক ভাবে চলাফেরা করছে।
ওই বাড়ির বাসিন্দারা জানান, দুইদিন আগে গত শুক্রবার চার পা নিয়ে ডিম থেকে একটি মুগরীর বাচ্চা ফুটেছে। প্রথম তারা বিষয়টি দেখতে পাননি। রোববার বিকালে বাড়ির উঠানে মুরগীর বাচ্চাটি মায়ের সাথে হাটতে দেখে ঘটনাটি তাদের নজরে আসে।
এঘটনা ছড়িয়ে পড়লে পুরো এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। উৎসুকজনতা ওই মুরগীর বাচ্চা দেখতে কাজী বাড়িতে ভীড় জমিয়েছেন।
স্থানীয় বাসিন্দা জোবাইদা জানান, কিছুদিন পূর্বে ওই গ্রামের মিলন কাজীর স্ত্রী জরিনা বেগম তার বসতঘরে ব্যক্তিগত খামারে গৃহপালিত মুরগীর ডিম থেকে ২০টি মুরগীর ডিম বাচ্চা ফোটানোর ‘তা’ দেন। এর মধ্যে ১৫ টি থেকে বাচ্চা ফুটে। কিন্তু ১৪ টিবাচ্চা স্বাভাবিক ভাবে দু’পানিয়ে ফুটলেও একটি বাচ্চা চার পা নিয়ে জন্ম নেয়। এতে ওই পরিবারের লোকজন অবাক হয়ে যায়। এদিকে খবরটি এলাকায় জানাজানি হলে জনমনে মিশ্রপ্রতিক্রিয়া সৃষ্টি হয়। চার পা বিশিষ্ট মুরগীর বাচ্চাটি দেখতে ভীড় জমান উৎসুক মানুষ।
তিনি আরো জানান, সাধারনত মুরগীর বাচ্চার দুটি  পা থাকবে। এটি স্বাভাবিক ব্যাপার। কিন্তু সেই মুরগীর যদি চার পা হয়, তাহলে অবাক করার বিষয় হয়ে দাড়ায়। এমন ঘটনায় চরফ্যাসনে প্রথম ঘটেছে বলে আমার মনে হচ্ছে।
এ ব্যাপারে জানতে চাইলো জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ইন্দ্রজিৎ কুমার মন্ডল জানান, জেনিটিক ডিজঅর্ডার বা জিনগত ত্রুটির কারনে এমনটি হতে পারে। তবে এসব মুরগীর বাচ্চা তাদের  স্বাভাবিক জীবন হারিয়ে ফেলে অপেক্ষাকৃত দুর্বল হয়ে পড়ে। তারা বেশীদিন বাঁচতে পারেনা। মারা যায়। তবে কোন কোন ক্ষেত্রে আবার দেখাযায় স্বাভাবিক খাদ্য গ্রহন করতে পারলে বেঁচে যেতেও পারে।

এএইচ/এমআর

বাংলাদেশ সময়: ২১:০৩:২৮ ● ৫৯৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ