কুয়াকাটা সৈকতে ফের মৃত ডলফিন!

প্রথম পাতা » কুয়াকাটা » কুয়াকাটা সৈকতে ফের মৃত ডলফিন!
বৃহস্পতিবার ● ৯ সেপ্টেম্বর ২০২১


কুয়াকাটা সৈকতে ভেসে আসছে ফের মৃত ডলফিন!

কুয়াকাটা সাগরকন্যা অফিস॥

কুয়াকাটা সৈকতে আকেদিন পর আবারও একটি মৃত ডলফিন ভেসে এসেছে। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে ছয় ফুটের ইরাবতি ওই মৃত ডলফিনটি স্থানীয়রা দেখতে পায়। পরে এটিকে তাদের উদ্যোগে মাটিচাপা দেওয়া হয়েছে। এর একদিন আগে (বুধবার) চারঘন্টার ব্যবধানে একই সৈকত থেকে মৃত দুইটি ডলফিন উদ্ধার করে মাটিচাপা দেওয়া হয়।
এদিকে গত দু’বছর ধরে একের পর এক সামুদ্রিক স্তণ্যপায়ী  ডলফিন, তিমিসহ বিভিন্ন প্রজাতীর প্রাণী মৃত অবস্থায় ভেসে আসছে কুয়াকাটা সৈকতে। এ সময়ের মধ্যে অন্তত ৩০টি বিভিন্ন প্রজাতির মৃত ডলফিন ও দুইটি মৃত তিমি উদ্ধার করা হয়েছে। সাগরের ট্রলিং বোট ও ট্রলারের ধাক্কায় এমনকি সাগরে মাছধরা জেলেদের জালে জড়িয়ে অথবা সামুদ্রিক বিষাক্ত শৈবাল খেয়ে এসব সামুদ্রিক স্তণ্যপায়ী প্রাণীগুলো মারা পড়ছে বলে স্থানীয় জেলে এবং একটি গবেষণা প্রতিষ্ঠানের পক্ষ থেকে দাবি করা হচ্ছে। ওয়ার্ল্ডফিস এর ইকোফিস ২ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, যেসব মৃত ডলফিন কুয়াকাটা সৈকতে ভেসে এসেছে এর অধিকাংশের শরীরে আঘাতের চিহ্ন ছিল। এছাড়া জালে আটকে মারা যাবার একাধিক প্রমাণ রয়েছে।
ডলফিন রক্ষা কমিটি জানায়, এসব মৃত ডলফিনে শরীরের উপরিভাগের চামড়া অনেকটা উঠে গেছে। তাদের ধারণা, এটি জেলেদের জালে আঘাতপ্রাপ্ত হয়ে তিন থেকে চার দিন আগে মারা গিয়ে থাকতে পারে। বন বিভাগ ও মৎস্য বিভাগের কর্মকর্তাদের বিষয়টি অবহিত করা হয়েছে বলেও দাবি করেন কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সভাপতি রুমান ইমতিয়াজ তুষার।
পটুয়াখালী জেলা বন বিভাগের কর্মকর্তা তারিকুল ইলসাম বলেন, মৃত এ ডলফিনগুলো সংরক্ষণ করা হবে। মৃত্যু রহস্য উদঘাটনে এগুলোর ময়না তদন্ত করার উদ্যোগ নেওয়া হচ্ছে।


এনইউবি/এমআর

বাংলাদেশ সময়: ১৭:১৪:৫১ ● ৫৭৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ