জেলেদের জালে আটক কুয়াকাটা সৈকতে একর পর এক ভেসে আসছে মৃত ডলফিন (ভিডিও)

প্রথম পাতা » কুয়াকাটা » জেলেদের জালে আটক কুয়াকাটা সৈকতে একর পর এক ভেসে আসছে মৃত ডলফিন (ভিডিও)
শনিবার ● ২১ আগস্ট ২০২১


 

কুয়াকাটা সৈকতে এভাবেই মৃত পড়ে থাকে ইরাবতি ডলফিনটি।

কুয়াকাটা সাগরকন্যা অফিস॥ 

মাত্র একদিনের ব্যবধানে কুয়াকাটা সমুদ্র সৈকতে আবারো ভেসে এসেছে ৭ ফুট দৈর্ঘ্যরে একটি মৃত ইরাবতি ডলফিন। শনিবার দুপুরের দিকে সৈকতের জিরো পয়েন্টের পশ্চিম পাশে ব্লকের দিকে এ ডলফিনটি পড়ে থাকতে দেখেন স্থানীয়রা। এর একদিন আগে দু’টি ডলফিনসহ চলতি মাসে এনিয়ে কুয়াকাটা সৈকত এলাকা থেকে ৬টি মৃত ডলফিন উদ্ধার করে বালুচাপা দেওয়া হয়েছে। এ তথ্য ইকো ফিস প্রকল্প-২ এর আওতায় গবেষণার কাজে নিয়োজিত ওয়ার্ল্ড ফিসের। শনিবার দুপুরে প্রত্যক্ষদর্শীরা যুগান্তরকে জানান, সর্বশেষ পাওয়া মৃত ডলফিনটির শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন এবং ইলিশ শিকারের জাল জড়ানো ছিল। তাদের মতে, জেলেদের জালে আটকে মারা যাবার পর এসব ডলফিন সাগরে ভাসিয়ে দেয় জেলেরা।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটি জানায়, ২০২০ সাল থেকে কুয়াকাটা সৈকতের বিভিন্ন পয়েন্টে মৃত ভেসে আসে ক্লামবার্ড, পরপয়েস, শুশুকসহ বেশ কয়েক প্রজাতির অন্তত ২৩টি ডলফিন। এছাড়া একইভাবে মৃত ভেসে আসে ৪৫ ফুঠ লম্বা বেলিন প্রজাতির ২টি তিমি। শরীরে আঘাতের চিহ্ন নিয়ে সৈকতে জীবিত ভেসে আসে বিরল প্রজাতির বিশালাকৃতির কচ্ছপ। উদ্ধার হয় বিরল প্রজাতির রাজ কাঁকড়ার দেহাবশেষ। এসব জলজপ্রাণীর মুখে জাল জড়ানো এবং শরীরে আঘাতের চিহ্ন নিয়েই কুয়াকাটা সৈকতে ভেসে আসে। ওয়ার্ল্ড ফিসের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, সমুদ্রে মাছ শিকারী জেলেদের জালে আটকে কিংবা নৌযানের প্রপেলারের আঘাতে এসব প্রাণী মারা যাচ্ছে। সামুদ্রিক পরিবেশের ভারসাম্যসহ জীববৈচিত্র রক্ষায় জেলেদের সচেতনায় সামাজিক উগ্যোগ গ্রহনের বিকল্প নেই। কলাপাড়া উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, জালে আটক এসব স্তণ্যপায়ী প্রাণীকে আঘাত না করে দ্রুত জীবিত উদ্ধার করে অবমুক্তসহ পানির দূষণ রোধ করতে হবে। এছাড়া সমুদ্রে ছেড়া জাল না ফেলার মাধ্যমে এদের রক্ষা করতে না পারলে বড় ধরনের হুমকির মুখে পড়বে সামুদ্রিক জীববৈচিত্র। পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ ডলফিন সাগরে মারা যাবার কথা স্বীকার করে উদ্বেগ জানিয়ে বলেন, জেলেসহ স্থানীয়দের সমুদ্রের জলজ সম্পদ রক্ষায় প্রচার-প্রচারণা, প্রশিক্ষণ, উদ্বুদ্ধকরণে অচিরেই ব্যবস্থা গ্রহণ করা হবে। পটুয়াখালী বিভাগী বন কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন ডলফিনকে পরিবেশ বান্ধব সামুদ্রিক বন্ধু প্রাণী হিসেবে উল্লেখ করে বলেন, কুয়াকাটা সৈকতে ভেসে আসা মৃত প্রাণীদের সংরক্ষণ, গবেষণা এবং কুয়াকাটায় আসা পর্যটকদের উদ্দেশ্যে প্রদর্শনের জন্য যাদুঘর নির্মাণে উদ্যোগ নেওয়ার কথা ভাবছে বনবিভাগ।

উল্লেখ্য, শুক্রবার দু’টি মৃত ডলফিন সৈকতে ভেসে আসার একদিন পরে শনিবার দুপুরে আরো একটিসহ চলতি মাসে মোট ৬টি মৃত ডলফিন উদ্ধার করা হয়।

বাংলাদেশ সময়: ২২:২৩:৩৭ ● ৩১৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ