সামুদ্রিক পরিবেশ রক্ষায় আলোচনা সভা হলো কুয়াকাটায়

প্রথম পাতা » কুয়াকাটা » সামুদ্রিক পরিবেশ রক্ষায় আলোচনা সভা হলো কুয়াকাটায়
সোমবার ● ২২ মার্চ ২০২১


বক্তব্য রাখছেন ট্যুরিস্ট পুলিশ বরিশাল জোনের সিনিয়র সহকারী পুলিশ সুপার সোহরাব হোসাইন।

কুয়াকাটা সাগরকন্যা অফিস॥
পরিত্যক্ত জাল ও প্লাস্টিক দূষণ থেকে সামুদ্রিক জীববৈচিত্র রক্ষা নিয়ে কুয়াকাটায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার শেষ বিকেলে ইলিশ পার্ক ইকো রিসোর্ট মিলনায়তনে ওয়ার্ল্ড ফিস ও মৎস্য অধিদপ্তর পটুয়াখালীর আয়োজনে এ সভায় সভাপতিত্ব করেন কুয়াকাটা প্রেসক্লাব সভাপতি নাসির উদ্দিন বিপ্লব। প্রধান অতিথি ছিলেন, ট্যুরিস্ট পুলিশ বরিশাল জোন সিনিয়র সহকারী পুলিশ সুপার সোহরাব হোসাইন। বিশেষ অতিথি ছিলেন,কুয়াকাটা হোটেল মোটেল ওনার্স এসোসিয়েশন সেক্রেটারী জেনারেল মোতালেব শরীফ, কুয়াকাটা ৩নং ওয়ার্ড কাউন্সিলর মনির শরিফ, ৭ নং ওয়ার্ড কাউন্সিলর শহিদ দেওয়ান। ওয়ার্ল্ড ফিস পটুয়াখালী সহকারী গবেষক সাগরিকা স্মৃতি, জামাল উদ্দিন, সহকারী মৎস্য কর্মকর্তা কলাপাড়া, মহসিন হোসেন। আলোচনা সভায় উপস্থিত ছিলেন কুয়াকাটা ১৮ কিলোমিটার সমুদ্র সৈকতস্থ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, পর্যটন ব্যবসায়ী সংগঠনসহ জেলে ও মৎস্যজীবী সংগঠনের প্রতিনিধিরা।
সভা শুরুতে প্রকৃতির জীববৈচিত্র রক্ষায় কুয়াকাটা সমুদ্র সৈকত নিয়মিত পরিচ্ছন্ন রাখাসহ নান্দনিক ডাস্টবিনের ব্যবস্থা, লাল কাঁকড়া নিধন বন্ধ করা, ডলফিন ও লবস্টার রক্ষা, কুয়াকাটা পৗরসভার গুরুত্বপূর্ণ লেকটি উদ্ধার করে পর্যটনের স্পট তৈরী করা, ১৮ কিলোমিটার সমুদ্র সৈকতে ৬টি স্থানে পর্যটকদের জন্য ওয়াসরুম, ড্রেসচেঞ্জরুম ও লকারের ব্যবস্থাসহ কুয়াকাটা প্রবেশ পথে একটি পর্যটকদের সুরক্ষা গেট নির্মানের বিষয় তুলে ধরেন ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব কুয়াকাটা (টোয়াক) প্রেসিডেন্ট রুমান ইতিয়াজ তুষার।
ওয়ার্ল্ডফিস সহকারী গবেষক সাগরিকা স্মৃতি বিভিন্ন তথ্যাদিসহ সমুদ্র দূষণে ক্ষতির বিষয় এর প্রভাব থেকে মুক্তির বিভিন্ন দিক তুলে ধরেন। গবেষক জামাল উদ্দিন তার বক্তব্যে বলেন, নিজে ভালো থাকতে, দেশ ভালো রাখতে, পরিবেশ ভালো রাখতে আপনারা প্রত্যেকে এসব দূষণ থেকে রক্ষায় মনের দিক থেকে যদি কাজ করেন তবে ওয়ার্ল্ড ফিস আপনাদের পাশে থাকবে। এছাড়াও আমন্ত্রিত অথিতি ও বক্তারা সমুদ্র দূষণমূক্ত করে পরিবেশ ও পর্যটন উন্নয়নে ভূমিকা রাখতে বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরেন। এসব কাজ বাস্তাবায়ন ও তদারকির জন্য ২০ সদস্যের একটি ব্লু গার্ড গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়।

এনবি/এনইউবি

বাংলাদেশ সময়: ১৬:৩২:০৯ ● ৪৬২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ