নবাবগঞ্জে নারীদের কর্মসংস্থানে হেয়ার প্রসেসিং কারখানা চালু

প্রথম পাতা » রংপুর » নবাবগঞ্জে নারীদের কর্মসংস্থানে হেয়ার প্রসেসিং কারখানা চালু
রবিবার ● ৭ মার্চ ২০২১


নবাবগঞ্জে নারীদের কর্মসংস্থানে হেয়ার প্রসেসিং কারখানা চালু

নবাবগঞ্জ (দিনাজপুর) সাগরকন্যা প্রতিনিধি॥


ইউনিয়নের মতিহারায় গড়ে তোলা হয়েছে হেয়ার প্রসেসিং কারখানা। চুয়াডাঙ্গা এলাকার মোঃ তারেক আলী সহ তার ২ সহযোগী মোঃ বাবু বিশ্বাস ও রমজান আলীর অংশিদারিত্বে গড়ে তোলা হয়েছে ওই কারখানাটি। কারখানার নাম মেসার্স সায়মা হেয়ার এন্টারপ্রাইজ। বায়ারেরা মালামাল সরবরাহ করে এখান থেকে তৈরী করে নিয়ে যায়। বর্তমানে তাদের তৈরী চুল যাচ্ছে চীন, মায়ানমার ও ভিতেনাম।

কারখানার ব্যবস্থাপক মোঃ আজমত আলী জানান চলতি বছরের জানুয়ারী মাসের ১ তারিখ থেকে কারখানাটি চালু করা হয়েছে। কারখানায় নানা শ্রেণী ও পেশার ৩৭৫ জন নারী শ্রমিক হিসাবে কাজ করছেন। তারা সপ্তাহে ৬ দিন করে কাজ করে। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত কাজ করে তারা মাঝখানে ১ ঘন্টা বিরতি থাকে। এসব নারী শ্রমিকেরা মাসিক ৩-৫ হাজার টাকা বেতনে কাজ করেন। এ রকম কারখানা শুধু মতিহারাতেই নয় চড়ারহাট ও ভাদুরিয়াতেও রয়েছে।

শনিবার ওই কারখানায় গিয়ে দেখা যায় চীনা নাগরিক কারখানার কোয়ালিটি কন্ট্রোলার মিঃ জা শ্রমিকদের চুল তৈরীর মান দেখাশুনা করছেন। গৃহবধূ রুপালী বেগম জানালেন সেখানে কাজ করে তিনি সংসারে বাড়তি উপার্জন করছেন।  কারখানাটিটি চালু হওয়ায় বেকার নারীদের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। একাদশ শ্রেণীতে পড়া শিক্ষার্থী কুরছিয়া জানান করোনাকালে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় তারা সেখানে শ্রমিকের কাজ করে বাড়তি উপার্জন করছেন।


এআরএম/এমআর

বাংলাদেশ সময়: ২১:৫৮:২৭ ● ৪৬৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ