কুয়াকাটায় তরমুজের বাম্পার ফলন

প্রথম পাতা » কুয়াকাটা » কুয়াকাটায় তরমুজের বাম্পার ফলন
মঙ্গলবার ● ২ মার্চ ২০২১


কুয়াকাটায় তরমুজের বাম্পার ফলন

কুয়াকাটা সাগরকন্যা অফিস॥


পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে আগাম তরমুজ চাষে বাম্পার ফলন হয়েছে। চড়া দামে বিক্রি করে কৃষকের মুখে হাসি ফুটেছে। তারা ইতোমধ্যে ক্ষেতের তরমুজ পাইকারী ও খুচরা বিক্রি শুরু করেছেন। মহিপুর,কলাপাড়া, কুয়াকাটাসহস্থানীয় বাজারে যাচ্ছে এসব রসালো তরমুজ। দেশের বিভিন্ন এলাকা থেকে পাইকাররা আসা শুরু করেছে এলাকায়।

সরেজমিনে জানাগেছে, উপজেলার লতাচাপলী ইউনিয়নের নয়াপাড়া এলাকায় ইউএস বাংলা গ্রুপের রয়েছে বিশাল এক খ- জমি। ইউএস বাংলা গ্রুপ ওই ক্রয় করে বালু ভরাট দিয়ে রেখেছে। এখন পর্যন্ত কোন স্থাপনা নির্মিত হয়নি। গত কয়েক বছর অনাবাদি থাকায় ফুটবল ও ক্রিকেট খেলা চলছিলো। এখানে বেশ কয়েকটি লীগ পর্বের ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। যার ফলে এলাকাটি বালুর মাঠ হিসেবে পরিচিত পেয়েছে। এবছর ওই বালুর মাঠের বিশাল এলাকা জুড়ে তরমুজের চাষ হয়েছে। ইউএস বাংলা গ্রুপের ওই অনাবাদি জমিতে স্থানীয় চারজন কৃষক তরমুজ চাষ করেছেন।

কৃষক মো.মনির হাওলাদার বলেন, আমরা চারজনে প্রায় ৪ মাস পূর্বে ১৫ একর জমিতে তরমুজ চাষ করেছি। কঠোর পরিশ্রম করার পরে ক্ষেতে বাম্পার ফলন হয়েছে। তিনি আরো বলেন, নিয়মিত সার-কিটনাশক প্রয়োগ, নিড়ানী দিয়ে আগাছা পরিষ্কার করার পাশাপাশি কৃষি কর্মকর্তাদের সাথে যোগাযোগ রেখেছি। আমরা পুরো ক্ষেতের তরমুজ ১৫লক্ষ টাকায় বিক্রি করে দিয়েছি।
আরেক চাষি মো.রাজ্জাক মুসল্লী বলেন, অগ্রিম তরমুজ বিক্রি করতে পেরে আমাদের প্রত্যকের ৩ লক্ষ টাকা লাভ হয়েছে।

মহিপুর বন্দরের তরমুজ ব্যবসায়ী মো কালাম বলেন, এবার আবহাওয়া অনুকূলে থাকায় উপকূলীয় এলাকায় তরমুজের ফলন ভালো হয়েছে। আমরা কৃষকদের নিকট থেকে ক্রয় করে দেশের বিভিন্ন প্রাপ্তে পাঠাচ্ছি। মৌসুমের প্রথম তরমুজ আসায় কৃষকরা ভাল দাম পাচ্ছে, আমাদেরও ব্যবসা হচ্ছে।

কলাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা আবদুল মন্নান বলেন, লতাচাপলী, মহিপুর, ধুলাসার, নীলগঞ্জ ইউনিয়নসহ এ উপজেলায় ৩হাজার হেক্টর জমিতে তরমুজ চাষ হচ্ছে। আমরা সার্বক্ষণিক কৃষকদের পরামর্শ দিয়ে আসছি। এবার এ উপজেলায় বাম্পার ফলন হয়েছে ।

কেএস/এমআর

বাংলাদেশ সময়: ২০:০৩:৫৭ ● ৪১৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ