গৌরনদীতে টেন্ডার ছাড়াই বনায়নের গাছ কাটার অভিযোগ

প্রথম পাতা » বরিশাল » গৌরনদীতে টেন্ডার ছাড়াই বনায়নের গাছ কাটার অভিযোগ
মঙ্গলবার ● ২ মার্চ ২০২১


গৌরনদীতে টেন্ডার ছাড়াই বনায়নের গাছ কাটার অভিযোগ

গৌরনদী (বরিশাল) সাগরকন্যা প্রতিনিধি॥

টেন্ডার ছাড়াই বরিশালের গৌরনদী উপজেলার ভূরঘাটা- সমরসিংহ ভেড়িবাঁধের সামাজিক বনায়নের সরকারি গাছ কাটার মহোৎসব শুরু হয়েছে। খাল পুর্নঃখননের মাটি ভেঁড়িবাঁধের উপর রাখার অজুহাতে স্থানীয় বন কর্মকর্তার নির্দেশে  সামাজিক বনায়ন প্রকল্পের  সভাপতির নেতৃত্বে  শ্রমিকরা ভেড়িবাঁধের একপাশের  (রিভার সাইডের) কয়েকশত গাছ কেটে নেয়ার অভিযোগ উঠেছে।
উপজেলা বন বিভাগ সূত্রে জানা গেছে, সামাজিক বনায়ন প্রকল্পের অধীনে ২০১০-১১ অর্থবছরে উপজেলার ভূরঘাটা বাসস্ট্যান্ড ব্রিজ থেকে সমরসিংহ পর্যন্ত ৩ কিলোমিটার পাউবোর ভেড়িবাঁধের দু’পাশে সামাজিক বনায়ন করার আবেদন করেন স্থানীয় কয়েকজন ব্যক্তি। আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১০ সালের জানুয়ারি মাসে  পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ও উপজেলা বন বিভাগের সঙ্গে আবেদনকারী সমিতির পরিচালনা কমিটি  সামাজিক বনায়নের চুক্তি সম্পাদন করেন।   চুক্তি সম্পাদনের পর  বন বিভাগের অর্থায়নে পৃথক তিনটি  সমিতির উদ্যোগে ওই বছরের জুন মাসে ভেড়িবাঁধের দু’পাশে শিডলিং ১৪ কিলোমিটারে বিভিন্ন প্রজাতির ১৪ হাজার গাছের চারা রোপণ করা হয়।
সরেজমিন ঘুরে দেখা যায়, উপজেলার ভূরঘাটা বাসস্ট্যান্ড ব্রিজ থেকে সালথা পর্যন্ত বেড়িবাঁধের একপাশের (রিভার সাইডে) সারি সারি গাছের গোড়া পড়ে আছে। এক কিলোমিটার ভেড়িবাঁধে ৪শতাধিক গাছ কেটে নিয়েছে সুবিধাভোগী ২/৩ সদস্য।  পাশিাপাশি আমানতগঞ্জ-শিিশকর খাল পুনঃখননের মাটি দিয়ে কাটা গাছের অধিকাংশ গোড়া ঢেকে দেয়া হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয়  কয়েক ব্যক্তি  জানান,  ভেড়িবাঁধের সামাজিক বনায়নের সহ¯্রাধিক রেন্ট্রি, মেহগনি ও আকাশমনি গাছ কেটে, কিছু গাছ ভেড়িবাঁধের আশেপাশে রাখা হয়েছে। গৌরনদীর ২ বন কর্মকর্তার যোগসাজশে সমিতির সভাপতি ও স্থানীয় আ’লীগ নেতা সাবেক ইউপি সদস্য কামাল ফকির কাটা গাছের অধিকাংশ বিক্রি করে ৩ লক্ষাধিক টাকা হাতিয়ে  নেয়ার অভিযোগ করেন  তারা।
সামাজিক বনায়নের একটি সমিতির সভাপতি ও খাঞ্জাপুর ইউনিয়ন আ’লীগের সাবেক সহ-সভাপতি কামাল ফকির অভিযোগ অস্বীকার করে  বলেন, আমাদের না জানিয়ে ঠিকাদার আমানতগঞ্জ-শশিকর খাল পুনঃখননের মাটি রাখার ফলে এক কিলোমিটার ভেড়িবাঁধের গাছ মাটি চাপায় ক্ষতিগ্রস্ত হয়েছিলো। আমি (কামাল) শ্রমিক দিয়ে ক্ষতিপ্রস্ত গাছগুলো কেটে ৫টি লডে রেখেছি। ৬শত মন লাকড়ি বিক্রি করে শ্রমিকদের মজুরি টাকা দেয়া হয়েছে।
তার বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করে গৌরনদী বন বিভাগের রেঞ্জ অফিসার সেলিম আহম্মেদ বলেন, “৬৪ জেলার অভ্যন্তরস্থ ছোট নদী, খাল এবং জলাশয় পুনঃখনন (১ম পর্যায়)” প্রকল্পের আওতায় গৌরনদীর আমানতগঞ্জ থেকে কালকিনির শশিকর পর্যন্ত ১৯ কিলোমিটার খাল পুনঃখননের কাজ চলছে। ভেড়িবাঁধের উপর খাল খননের মাটি রাখার কারণে মাটি চাপায় ক্ষতিগ্রস্ত কিছু গাছ সুবিধাভোগী সদস্যরা কেটে হেফাজতে রেখেছে। খাল পুনঃর্খননের মাটি ভেড়িবাঁধের ওপর রাখার জন্য  ভেড়িবাঁধের সামাজিক বনায়নের গাছ অপসারণের ব্যবস্থা করার নিমিত্ত্বে মাদারীপুর পাউবোর নির্বাহী প্রকৌশলীর অফিসিয়াল চিঠির প্রেক্ষিতে বরিশাল পাউবোর নির্বাহী প্রকৌশলী সম্প্রতি বরিশাল বিভাগীয় বন কর্মকর্তার কাছে অফিসিয়াল টিঠি দেন। চিঠি’র পরিপ্রেক্ষিতে  ভূরঘাটা বাসস্ট্যান্ড ব্রিজ থেকে সমরসিংহ পর্যন্ত তিন কিলোমিটার ভেড়িবাঁধের শিডলিং ১৪ কিলোমিটার ভেড়িবাঁধের  রিভার সাইডের গাছগুলো টেন্ডারের জন্য মার্কিং করা হচ্ছে। ভেড়িবাঁধ থেকে কাটা ৫ লডগাছ ও মার্কিং করা গাছগুলো চলতি মাসেই টেন্ডার দেয়া হবে।
উপজেলা পরিবেশ ও বন উন্নয়ন কমিটির সভাপতি, ইউএনও বিপিন চন্দ্র বিশ্বাস বলেন, খাল পুর্নঃখনন কাজ যাতে ব্যাহত না হয়, সে দিকে আমাদের নজর রয়েছে। খাল পুর্নঃখননের স্বার্থে সরকারি বিধিমোতাবেক ভেড়িবাঁধের সামাজিক বনায়ন প্রকল্পের গাছ অপসারণ করা হবে। টেন্ডার ছাড়া গাছ কাটার কোন সুযোগ নেই। অবৈধ ভাবে কেউ  ভেড়িবাঁধের গাছ কেটে থাকলে, বিষয়টি খতিয়ে দেখা হবে বলে ইউএনও জানান।

বিকেএস/এমআর

বাংলাদেশ সময়: ১৯:৩৩:৩৭ ● ৩৭৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ