ভারতে গেল ইলিশের প্রথম চালান

প্রথম পাতা » জাতীয় » ভারতে গেল ইলিশের প্রথম চালান
রবিবার ● ২৯ সেপ্টেম্বর ২০১৯


ভারতে গেল ইলিশের প্রথম চালান

ঢাকা সাগরকন্যা অফিস॥

দুর্গাপূজা উপলক্ষে ভারতে ৫০০ টন ইলিশ রফতানির যে সিদ্ধান্ত নিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয় তারই অংশ হিসেবে রোববার (২৯ সেপ্টেম্বর) প্রথম চালানে বেনাপোল স্থলবন্দর দিয়ে ২৪ মেট্রিক টন ইলিশ মাছ ভারতে রফতানি হয়েছে। প্রতিকেজি ইলিশ মূল্য ৬ মার্কিন ডলার নির্ধারণ করে রফতানি করা হচ্ছে। ফলে বাংলাদেশি টাকা প্রতিকেজির দাম পড়বে ৫০০ টাকা করে।
ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ছাড় করা হবে ইলিশের এ চালান। ইলিশের রফতানিকারক প্রতিষ্ঠান ঢাকার গাজীপুরের একুয়াটিক রিসোর্ট লিমিটেড। আমদানিকারক ভারতের কলাতার নাজ ইমপেক্স প্রাইভেট লিমিটেড।
বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো সুপার আজিজুল রহমান ইলিশ মাছ রফতানির বিষয়টি নিশ্চিত করে জানান, বাণিজ্য মন্ত্রণালয় থেকে দুর্গাপূজা উপলক্ষে ভারতে ৫০০ মেট্রিক টন ইলিশ মাছ রফতানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১০ অক্টোবরের মধ্যে ৫০০ মেট্রিক টন ইলিশ রফতানির নির্দেশনা রয়েছে। সেজন্য রোববার দুপুরে ২৪ মেট্রিক টন ইলিশের প্রথম চালান ভারতে রফতানি হয়েছে। সিএন্ডএফ এজেন্টর কাগজপত্র দেখে দ্রুত পন্য চালানটি ছাড় দেওয়া হয়েছে।
প্রসঙ্গত, ভারতের প্রতিবেশী দেশের সঙ্গে বন্ধুত্ব ও সুসম্পর্ক বাড়াতে দুর্গাপূজা উপলক্ষে ভারতের পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ মাছ রফতানির সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সরকার। যদিও ২০১২ সালের আগ পর্যন্ত ভারতে ইলিশ রফতানি করা হতো। তবে দেশে ইলিশের উৎপাদন কমে যাওয়ায় ২০১২ সালের পরে ভারতে ইলিশ রফতানি বন্ধ করে দেয় সরকার। সাত বছর পর পূজা উপলক্ষে ফের ইলিশ রফতানি করা হলো।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ২০:৪৬:৪৪ ● ৩৯৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ