খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে বাংলাদেশ: স্থানীয় সরকার মন্ত্রী
হোমপেজ » জাতীয় » খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে বাংলাদেশ: স্থানীয় সরকার মন্ত্রী


বুধবার, ১১ জানুয়ারি ২০১৭

খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে বাংলাদেশ: স্থানীয় সরকার মন্ত্রী

সাগরকন্যা ঢাকা অফিস॥

বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, আমরা পাটের জীবন রহস্য উদঘাটন করেছি। বাংলাদেশে কৃষিনির্ভর দেশ। এদেশের মূল চালিকা শক্তি কৃষি।

বুধবার (১১ জানুয়ারী) সপ্তম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা-২০১৭’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। মন্ত্রী বলেন, শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে কৃষি ও কৃষির ভাগ্যাহত কৃষককূলের উন্নয়নে বাস্তবায়িত হচ্ছে বিভিন্ন কর্মসূচি। জাতির সংকটকালে বঙ্গবন্ধু কৃষি উন্নয়নে যে রূপ রেখা দিয়েছিলেন পরবর্তীতে তা দেশের খাদ্য নিরাপত্তা ও স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সহায়তা করেছে।

তিনি বলেন, শেখ হাসিনা হচ্ছেন পৃথিবীর মধ্যে একমাত্র রাষ্ট্রনায়ক, যিনি টার্গেট দিতে জানেন। প্রধানমন্ত্রীর টার্গেট অনুযায়ী ২০২১ সালের মধ্যে বাংলাদেশ হবে মধ্যম আয়ের দেশ। এ ছাড়া ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। মন্ত্রী আরও বলেন, বাংলাদেশের ৬৮ শতাংশ মানুষ গ্রামে বাস করে। তাদের খাদ্য ও পুষ্টির চাহিদা নিশ্চিত করতে কৃষিতে আধুনিক প্রযুক্তি ও কলাকৌশল ব্যবহৃত হচ্ছে।

এ ছাড়া কৃষিতে ডিজিটাল পদ্ধতি ব্যবহারের কারণে কৃষি খাতে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। কুমিল্লা ও বগুড়া একাডেমির কারণে কৃষিতে ব্যাপক উন্নতি হয়েছে বলেও জানান তিনি। বক্তব্য শেষ মন্ত্রী ফিতা কেটে সপ্তম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব ড. প্রশান্ত কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- আবদুল মান্নান (এমপি) সংসদ সদস্য বগুড়া-১, মো. হবিবুর রহমান (এমপি) সংসদ সদস্য বগুড়া-৫ প্রমুখ।


বাংলাদেশ সময়: ০৫:১২:০৪ পিএম | ১৯৬ বার পঠিত


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

পুরনো খবর দেখতে:



---

আরো পড়ুন...